ব্রিটেনে লরিতে ৩৯ লাশ, নিহতদের নাম-পরিচয় প্রকাশ

যুক্তরাজ্যের এসেক্সে কনটেইনার থেকে উদ্ধার হওয়া ৩৯ লাশের নামপরিচয় প্রকাশ করেছে ব্রিটিশ পুলিশ। নিহতদের সবাই ভিয়েতনামি। তাদের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে বলে জানানো হয়েছে।

শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মৃতদের মধ্যে বেশির ভাগের বয়স ২০ থেকে ৩০ বছর। এদের মধ্যে রয়েছে ১৫ বছর বয়সী দুই কিশোর, ১০ জনের বয়স ১৯-এর নিচে, দু’জনের বয়স ৪০ এর কাছাকাছি। তারা সবাই ভিয়েতনামের মধ্যভাগ বা উত্তরাঞ্চল থেকে এসেছিলেন।

গত ২৩ অক্টোবর মধ্যরাতে ওয়াটারগ্লেড ইন্ডাস্ট্রিয়াল পার্ক এলাকায় একটি লরির কন্টেইনার থেকে ৩৯ জনের লাশ উদ্ধার করা হয়। প্রথমে তাদের সবাইকে চীনা নাগরিক মনে করা হলেও পরে জানা যায়, মৃতরা সবাই ভিয়েতনাম থেকে এসেছেন। বিভিন্ন সংস্থার সহযোগিতায় প্রায় দুই সপ্তাহ পর নিশ্চিত হওয়া যায় তাদের পরিচয়।

মৃতদের আঙুলের ছাপ, ডিএনএ, দাঁত, শরীরের বিভিন্ন চিহ্ন দেখে পরিচয় নিশ্চিত হয়েছেন তদন্তকারীরা। লাশগুলো নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে এসেক্স পুলিশ।

এদিকে, গত ২৮ অক্টোবর লরিচালক মরিস রবিনসনকে আদালতে হাজির করা হয়। তার বিরুদ্ধে নরহত্যাসহ বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে।

এ ঘটনায় জড়িত সন্দেহে আয়ারল্যান্ডের ডাবলিনে গ্রেফতার এমন হ্যারিসনকে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া, ৩৯ জনের হত্যাকারী সন্দেহে নর্দার্ন আয়ারল্যান্ডের দুই ভাই রোনান হিউজ (৪০) ও ক্রিস্টোফারকে (৩৪) খুঁজছে পুলিশ।

এসএইচ-১২/০৯/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)