অভিনন্দনের মূর্তি পাক মিউজিয়ামে

ভারতের বিরুদ্ধে আবারও জঘন্য ‘প্রচারের’ আশ্রয় নিল পাকিস্তান। সম্প্রতি করাচির পাকিস্তানের যুদ্ধ মিউজিয়ামে ভারতীয় বায়ু সেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের একটি ম্যানিকুইন প্রকাশ করেছে ইসলামাবাদ। আর এই ম্যানিকুইন ঘিরে শুরু হয়েছে সমালোচনা।

কিছুদিন আগে পাক সাংবাদিক তথা রাজনীতিবিদ আনোয়ার লোদি টুইটারে অভিনন্দনের এই ম্যানিকুইনের ছবি সামনে আনেন। এই ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘পিএএফ(পাক বায়ু সেনা) অভিনন্দন বর্তমানের মূর্তি জাদুঘরে রেখেছে। এর সঙ্গে একটা চায়ের কাপ মূর্তিটার হাতে থাকলে অসাধারণ হত।’

প্রসঙ্গত, অভিনন্দনকে আটক করার পরে পাক সেনাবাহিনী একটি ভিডিও প্রকাশ করে। যেখানে, অভিনন্দনকে চা দিয়ে তা কেমন জানতে চান পাক সেনাপ্রধান। জবাবে অভিনন্দন বলেন ‘অসাধারণ’। এই ঘটনার রেশ ধরেই টুইট করেন আনোয়ার।

চলতি বছর ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার জবাবে ২৭ ফেব্রুয়ারি পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে জঙ্গিঘাঁটি লক্ষ্য করে অভিযান চালায় ভারতীয় সেনাবাহিনী। আর এর পরেই ভারতীয় বায়ুসীমায় ঢুকে হামলা চালাতে আসে পাক যুদ্ধবিমান। একটি পাক এফ-১৬ বিমানকে তাড়া করেন মিগ-২১ বাইসনে থাকা অভিনন্দন।

আকাশে অনেকক্ষণ ‘লুকোচুরি’ খেলার পরে এক সময়ে পাক বিমানকে ধ্বংস করে দেন অভিনন্দন। কিন্তু, পাক সেনার গুলিতে ক্ষতিগ্রস্ত হয় অভিনন্দনের বিমানও।

এসএইচ-২০/১১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)