চার বছরে মোদির বিদেশ সফরে খরচ ২৪০০ কোটি টাকা

চার বছরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৪৮টি বিদেশ সফরে ৫২টি দেশ ভ্রমণ করেছেন। এতে খরচ হয়েছে মোট ২০২১ কোটি রুপি, বাংলাদেশি মুদ্রায় যা ২৪০০ কোটি টাকা।

বৃহস্পতিবার রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলিধরন জানান, চার বছরে মোদি বিদেশ সফর করেন ৪৮টি। এতে তিনি ভ্রমণ করেছেন ৫২টি দেশ।

মন্ত্রী জানান, ২০১৬-১৭ সালে মোদির চার্টার্ড বিমানের ভাড়া বাবদ খরচ হয়েছে ৭৬ কোটি ২৭ লাখ রুপি। ২০১৭-১৮ সালে সেই অঙ্ক বেড়ে দাঁড়ায় ৯৯ কোটি ৩২ লাখ রুপি। ২০১৮-১৯-এ গুণতে হয়েছে ৭৯ কোটি ৯১ লাখ রুপি। বিমানভাড়া হিসেবে সব মিলিয়ে খরচ প্রায় ২৫৫ কোটি রুপি। এ ছাড়াও বিমানযাত্রা বাবদ অন্যান্য খরচ পড়েছে আরও কয়েক কোটি রুপি।

দেখা যাচ্ছে, বিদেশ সফরের সংখ্যা এবং খরচে সাবেক কংগ্রেস প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও টেক্কা দিয়েছেন মোদি। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত মনমোহন সিংহ ৩৮টি বিদেশ সফর করেছিলেন, যার খরচ ছিল ১৩৪৬ কোটি রুপি, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৬০০ কোটি টাকা।

তার বিপরীতে ২০১৪ থেকে ২০১৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মোদির বিদেশ সফরের সংখ্যা ৪৮। যাতে মোট খরচ হয়েছে ২০২১ কোটি রুপি, বাংলাদেশি মুদ্রায় যা ২৪০০ কোটি টাকা।

এসএইচ-১৬/২২/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)