‘পিয়াজ না খেলে উনি কী খান, অ্যাভোকাডো?’

পিয়াজের দাম বাড়ল কি কমলো সেটা নিয়ে ভাবেন না ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কেননা তিনি এবং তার পরিবার খুব একটা পিয়াজ খান না। বুধবার ভরা সংসদে তার এমন মন্তব্য নতুন করে বিতর্কের সৃষ্টি করেছে। এ অবস্থায় খোঁচা মারার সুযোগ হাতছাড়া করলেন না সাবেক অর্থমন্ত্রী পি চিদম্বরম।

বুধবার বিরোধীদের প্রশ্নের মুখে লোকসভায় ভাষণ দিতে উঠেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মিশরসহ অন্যান্য দেশ থেকে পিয়াজ আমদানি নিয়ে তিনি কথা বলেন। তখন এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে জানতে চান, কী এমন হল যে হঠাৎ উৎপাদন বন্ধ হয়ে গেল এবং বিদেশ থেকে আমদানি করতে হচ্ছে সরকারকে?

আরেক সাংসদ এই কথা শুনে জিজ্ঞেস করেন, আপনি কি মিশরের পিয়াজ খান। উত্তরে সীতারমণ বলেন, ‘চিন্তা করবেন না, আমি এমন একটা পরিবার থেকে এসেছি যেখানে পিয়াজ বা রসুন খাওয়া হয় না। তাই এটা নিয়ে আমার কোনও মাথাব্যথা নেই।’ তার মন্তব্যকে সমর্থন করে পাশ থেকে আবার বিজেপি সাংসদরা বলে ওঠেন, ‘বেশি পিয়াজ খেলে মানুষ ভয়ঙ্কর হয়ে ওঠে।’ কেউ আবার বলেন, ‘এমনিও পিয়াজ খেলে ক্যান্সার হয়ে যায়।’

এরপর থেকে বিরোধীরা কথার আক্রমণ শুরু করে নির্মলাকে নিয়ে। কংগ্রেস তাকে জনগণের সমস্যা নিয়ে উদাসীন বলে আখ্যা দেয়। কটাক্ষের তালিকায় এদিন সংসদে উপস্থিত হয়েই নাম লেখান কংগ্রেসের রাজ্যসভার সাংসদ পি চিদম্বরম।

তিনি বলেন, ‘অর্থমন্ত্রী বলেছেন যে তিনি পিয়াজ খান না। তাহলে তিনি কী খান? উনি কি অ্যাভোকাডো খান?’ খোঁচা মেরেছেন চিদম্বরম পুত্র কার্তিও। প্রসঙ্গত, ভারতে ক্রমাগত বেড়ে চলেছে পিয়াজের দাম। ১২০-১৩০ রুপি থেকে বর্তমানে ১৫০-১৬০ রুপি হয়ে পিয়াজের দাম ডাবল সেঞ্চুরির পথে হাঁটছে।

এসএইচ-১৯/০৫/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)