মেয়েকে ধর্ষণের ঘটনা ফাঁস করতে নিষেধ করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী

অষ্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী বব হকের মেয়ে রসলিন ডিলন ১৯৮০ সালে ধর্ষণের শিকার হয়েছিলেন। রসলিন ডলিনের ধর্ষণের এই অভিযোগ দেশটির আদালতের নথিতে দেখতে পেয়েছে অস্ট্রেলীয় দৈনিক ‘দ্য নিউ ডেইলি’।

এই নথিতে ডলিন বলেন, বাবা বব হকের রাজনৈতিক দল লেবার পার্টির এমপি বিল ল্যান্ডারইউয়ের হাতে ধর্ষণের শিকার হয়েছিলেন তিনি। তবে অভিযুক্ত এই এমপি এখন আর বেঁচে নেই। তিনি আরো বলেন, ১৯৮৩ সালে তিনি তিনবার যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন। তৃতীয়বার ধর্ষিত হওয়ার পর তার বাবাকে জানিয়েছিলেন এবং পুলিশের কাছে অভিযোগ দিতে চেয়েছিলেন।

কিন্তু বব হক জবাবে মেয়েকে বলেছিলেন, ‘তুমি এটা করতে পারো না। আমি এই মুহূর্তে কোনো ধরনের বিতর্কের মধ্যে জড়াতে চাই না। আমি দুঃখিত যে, লেবার পার্টির নেতা হওয়ার জন্য চেষ্টা করছি।’

ডলিনের বোন সুয়ে পিটারস হক দ্য নিউ ডেইলিকে জানান, ‘ওই অভিযোগের ব্যাপারে পরিবারের সদস্যরা জানতেন। তবে তার পরিবারের সদস্যরা অস্ট্রেলিয়ার এই দৈনিককে এ বিষয়ে কোনো মতামত জানাতে রাজি হননি। ওই সময় মানুষকে জানাতে চেয়েছিল ডলিন। আমার বিশ্বাস ছিল, সে সমর্থনমূলক সাড়া পাবে। কিন্তু আইনি প্রক্রিয়ায় যাওয়া সম্ভব হয়নি।’

৫৯ বছর বয়সী ডলিন তার বাবার সম্পত্তির অস্ট্রেলীয় ৪ মিলিয়ন ডলারের মালিকানা চেয়ে আদালতে মামলা করেছেন। আদালতের অ্যাফিডেভিটে ডলিন অভিযোগ করেছেন, ল্যান্ডারইউর অফিসে কাজ করার সময় তার ধর্ষণের শিকার হয়েছিলেন তিনি। সেসময় লেবার দলের নেতা হওয়ার চেষ্টা করেছিলেন বব হক।

এসএইচ-২২/০৯/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)