নাগরিকত্ব বিল প্রত্যাহার চান অরুন্ধতীসহ ৬২৩ বিশিষ্টজন

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় সোমবার টানা ৭ ঘণ্টা বিতর্ক শেষে বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিল (সিএবি) পাস হয়েছে। বিলের পক্ষে ভোট পড়ে ৩১১, বিপক্ষে ৮০।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহার করতে মোদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের বুকারজয়ী লেখক ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়সহ ছয় শতাধিক বিশিষ্টজন।

বিল পাসের জন্য দেওয়া ভাষণে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুরা যারা ধর্ম, প্রাণ ও সম্মান রক্ষার তাগিদে অত্যাচারিত হয়ে ভারতে চলে এসেছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে।
মুসলিম শরণার্থীদের উপেক্ষার প্রশ্ন তুলে বিলটিকে ‘বিভাজক, বৈষম্যমূলক ও অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন ৬২৩ লেখক, শিল্পী ও সাবেক বিচারপতি।

এক খোলা চিঠিতে বিশিষ্টজনরা বলছেন, নাগরিকত্ব বিল-২০১৯ ভারতের যে সম্মিলিত দৃষ্টিভঙ্গি স্বাধীনতা সংগ্রামকে পথ দেখিয়েছিল তা মলিন ও অশ্রুসিক্ত করে দিয়েছে। দেশজুড়ে এনআরসির পাশাপাশি এই বিলটিও মানুষের জন্য অবর্ণনীয় ভোগান্তি বয়ে আনবে। এটি ভারতের গণতান্ত্রিক বৈশিষ্ট্যের জন্য ভয়াবহ ও অপূরণীয় ক্ষতির কারণ হবে। এ জন্য আমরা এই বিল প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

অরুন্ধতী ছাড়াও চিঠিতে স্বাক্ষরকৃত ব্যক্তিদের মধ্যে রয়েছেন, লেখক নয়নতারা সাহগল, অশোক বাজপেয়ী, পল জাকারিয়া, অমিতাভ ঘোষ এবং শশী দেশপাণ্ডে, শিল্পী টিএম কৃষ্ণ, অতুল দোদিয়া, বিভান সুন্দরম, সুধীর পাটওয়ার্দন, গুলাম মোহাম্মদ শেখ, নীলিমা শেখ; চলচ্চিত্র নির্মাতা অপর্ণা সেন, নন্দিতা দাস, আনন্দ পাটওয়ার্দন, অ্যাকাডেমিশিয়ান রোমিলা থাপার, প্রভাত পটনায়েক, রামচন্দ্র গুহ, গীতা কাপুর, আকিল বিলগ্রামি এবং জয়া হাসান, অ্যাকটিভিস্ট তিস্তা সেতলবাদ, হর্ষ মন্দার, অরুণা রায় এবং বেজওয়াদা উইলসন এবং অবসরপ্রাপ্ত বিচারপতি এপি শাহ, যোগেন্দ্র যাদব, জিএন দেব, নন্দিনী সুন্দর ও ওয়াজাহাত হাবিবুল্লাহসহ অন্যরা।

এসএইচ-২৪/১১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)