শীঘ্রই পাকিস্তানে যেতে পারেন ডোনাল্ড ট্রাম্প

খুব তাড়াতাড়ি পাকিস্তানের আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। সুইজারল্যান্ডের দাভোসে ইকোনমিক ফোরামের সম্মেলন চলছে। আর সেখানেই মুখোমুখি বৈঠক হয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও মার্কিন প্রেসিডেন্ট। এই বৈঠকের পর সাংবাদিকদের জানান, ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানে আসবেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য, ভারতে আসার আগে থেকেই পরিকল্পনা ছিল ডোনাল্ড ট্রাম্পের। তাই ভারতে আসার পথে তিনি ইসলামাবাদ ঘুরে আসছেন কিনা সে বিষয়টা স্পষ্ট নয়। পাক সংবাদমাধ্যম জিও নিউজ এর দাবি ডোনাল্ড ট্রাম্প নিজেই পাকিস্তানে আসার কথা জানিয়েছেন।

যদিও সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পাকিস্তানে আসার বিষয়টি এড়িয়ে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, “ভারতে আসার পথে কি আপনি পাকিস্তানে যাবেন?” তার উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, “এই তো আমাদের দেখা হচ্ছে আর যাওয়ার প্রয়োজন নেই”।

হোয়াইট হাউসের তরফ থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “পাকিস্তানের সঙ্গে এত ঘনিষ্ঠ সম্পর্ক আগে কখনো হয়নি। তাঁর দাবি দেশ হিসেবে আগে সেরকম ঘনিষ্ঠ সম্পর্ক আমেরিকা ও পাকিস্তানের ছিল না তবে বর্তমানে যে সম্পর্ক তৈরি হয়েছে তাতে দুই দেশ কাছাকাছি এসেছে।”

সম্প্রতি ভারতের তরফে জানানো হয়েছে শীঘ্রই আসবেন ভারতে তারিখ নিয়ে কথাবার্তা চলছে। গত বছর ২৬ জানুয়ারি অতিথি হিসেবে ডোনাল্ড ট্রাম্প কে আমন্ত্রণ করেছিল ভারত। কিন্তু সময়ের অভাবে আসতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট।

গত এক বছরের মধ্যে এই নিয়ে তিনবার মুখোমুখি হলেন ইমরান খান ও ট্রাম্প। পাক বিদেশ মন্ত্রীর দাবি এ বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে। তিনি জানিয়েছেন তিনি নিজে ওই বৈঠকে উপস্থিত ছিলেন এবং সেখানে পাকিস্তানকে আর্থিক সাহায্যের মতো বিষয় সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে।

কিছুদিন আগেই পাকিস্তানকে গ্রে লিস্টে ফেলে ছিল এফএটিএফ। হাফেজ শহীদ, মাসুদ আজহারের মত জঙ্গী নেতাদেরকে নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল এই এফএটিএফ। কিন্তু পাকিস্তানের তরফে এখনো পর্যন্ত সেরকম কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি এ দিনের বৈঠকে ওই লিস্ট থেকে বের করে দেওয়ার জন্য ট্রাম্পকে আর্জি জানিয়েছেন ইমরান খান।

এসএইচ-১৮/২৪/২০ (আন্তর্জাতিক ডেস্ক)