কেজরিওয়ালের শপথে আমন্ত্রণ পাচ্ছেন না মমতা-রাহুল!

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিধানসভা নির্বাচনে জয়ের হ্যাটট্রিক করে আলোচনায় আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়াল। দিল্লিতে কেজরিওয়ালের জয় নিশ্চিত হওয়ার পরই তাকে শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন বিরোধী শিবিরের নেতানেত্রীরা।

এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কেজরিওয়ালকে ফোন করে জয়ের শুভেচ্ছা জানান। টুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী থেকে শুরু করে পি চিদম্বরম পর্যন্ত। এছাড়াও একাধিক বিরোধীদল শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীও আম আদমি পার্টি প্রধানকে শুভেচ্ছা জানান।

প্রত্যাশা করা হচ্ছিল, কেজরিওয়ালের শপথেও তারা আমন্ত্রণ পাবেন। আগামী ১৬ ফেব্রুয়ারি দিল্লির রামলীলা ময়দানে আপ সুপ্রিমো যখন তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন, তখন তার সেই শপথের মঞ্চ হবে বিরোধী ঐক্যের প্রদর্শনী মঞ্চ।

কিন্তু আপ সূত্রের খবর, তেমন কিছুই হচ্ছে না। নিজের শপথে কোনো বিরোধী মুখ্যমন্ত্রী বা বিরোধী রাজনৈতিক নেতাকেই আমন্ত্রণ জানাবেন না কেজরিওয়াল।

আম আদমি পার্টি নেতা তথা দিল্লির বিদায়ী মন্ত্রী গোপাল রাই কয়েকটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অন্য কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী বা রাজনৈতিক নেতাকে আমন্ত্রণ জানানো হবে না। এটা শুধুমাত্র দিল্লির মানুষের অনুষ্ঠান হতে চলেছে।

দিল্লির বিদায়ী উপমুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়া আগেই জানিয়েছিলেন, দিল্লির প্রত্যেক নাগরিক তাদের ছেলে এবং ভাইকে আশীর্বাদ করতে আসতে পারেন। তারা প্রত্যেকেই আমন্ত্রিত।

আপ সূত্রের খবর, শপথগ্রহণ অনুষ্ঠানকে রাজনৈতিক না করে দিল্লিবাসীর জন্য উৎসবের বাতাবরণ তৈরি করতে চাইছেন মুখ্যমন্ত্রী। সেই উদ্দেশ্যেই আমন্ত্রণ জানানো হচ্ছে আম দিল্লিবাসীকে। আর হ্যাঁ, সেই সঙ্গে আমন্ত্রণ পেয়েছে ভোটের ফলপ্রকাশের পর ভাইরাল হওয়া খুদে ‘মাফলারম্যান’ও।

এসএইচ-১৬/১৩/২০ (আন্তর্জাতিক ডেস্ক)