ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদের স্থলাভিষিক্ত হলেন রিসি সুনাক

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৪, ২০২০ আপডেটঃ ৪:১০ অপরাহ্ন

মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল ঘটিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। এর মধ্যে আচমকা পদত্যাগ করেছেন অর্থমন্ত্রী সাজিদ জাভিদ। তার স্থলাভিষিক্ত হয়েছেন রাজস্ব বিভাগের চিফ সেক্রেটারি রিসি সুনাক। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সহযোগীদের সরিয়ে দিতে অস্বীকৃতি জানিয়ে বাজেট উপস্থাপনের মাত্র চার সপ্তাহ আগে পদত্যাগ করলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বরিস জনসন সাজিদ জাভিদকে তার সহকর্মীদের অপসারণ করতে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তা মানেননি পাকিস্তানি বংশোদ্ভূত জাভিদ। তিনি অস্বীকৃতি জানিয়ে নিজের পদত্যাগের ঘোষণা দেন। একইসঙ্গে তিনি বলেন ‘কোনও আত্মমর্যাদা সম্পন্ন মন্ত্রী এ ধরনের নির্দেশ মানতে পারেন না’।

এছাড়া প্রধানমন্ত্রীর ঊর্ধ্বতন উপদেষ্টা ডমিনিক কামিংসের সঙ্গে জাভিদের সম্পর্কে টানাপোড়েন ছিল বলে জানা গেছে। যা এ পদত্যাগের আংশিক কারণ হতে পারে।

এদিকে, জাভিদের ঘনিষ্ঠ এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী জাভিদকে তার সব বিশেষ উপদেষ্টাকে অপসারণের নির্দেশ দিয়েছিলেন।

প্রধানমন্ত্রীর সিনিয়র উপদেষ্টা ডমিনিক কামিংসের সঙ্গে সাজিদের সম্পর্কে টানাপোড়েনের গুজবের মধ্যে এই পদত্যাগের ঘটনা ঘটলো। সাজিদের ঘনিষ্ঠ এক কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর জন্য একটি যৌথ টিম গঠনের কথা বলে সাজিদকে তার সব বিশেষ উপদেষ্টাকে বরখাস্তের নির্দেশ দেন জনসন।

তাদের জায়গায় প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ উপদেষ্টাদের নিয়োগের কথা বলা হয়। জবাবে সাজিদ জানান ‘কোনো আত্মমর্যাদা সম্পন্ন’ মন্ত্রী এ ধরনের শর্ত মানতে পারেন না।

সাজিদ জাভিদ বলেন, তার উপদেষ্টারা কঠোর পরিশ্রম করেছে আর তাদের বদলানোর বিষয়ে একমত হতে পারছেন না। তিনি বলেন, ‘আমার মনে হয়েছে পদত্যাগ ছাড়া আমার আর কোনও বিকল্প নেই’। তবে নতুন অর্থমন্ত্রী রিসি সুনাক ও সরকারের প্রতি তার পূর্ণ সমর্থনের কথাও জানান তিনি।

এসএইচ-১২/১৪/২০ (আন্তর্জাতিক ডেস্ক)