ব্রিটিশ এমপিকে ঢুকতেই দিল না ভারত

জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রতিবাদে সরব ব্রিটিশ লেবার এমপি ডেবি আব্রাহামসকে ভারতে ঢুকতে দেয়া হয়নি। দিল্লি বিমানবন্দর থেকে তাকে দুবাই ফেরত পাঠিয়ে দেয়া হয়েছে।

মঙ্গলবার লেবার পার্টির এই এমপিকে দিল্লি বিমানবন্দরে আটকে দেয়া হয়। তাকে বলা হয়েছে, তার ই-ভিসা বাতিল হয়ে গেছে।

এ ঘটনার পর তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, ‘অপরাধীর মতো আচরণ’ করা হয়েছে তার সঙ্গে। তবে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, উপযুক্ত ভিসা ছিল না ডেবির কাছে।

জানা গেছে, আজ সকাল ৮টা ৫০ মিনিটের দিকে দিল্লিতে অবতরণ করেন ডেবি। তাকে জানানো হয়, গত বছর অক্টোবরে পাওয়া তার ই-ভিসা বাতিল হয়ে গেছে।

ডেবি বলেছেন, বাকি যাত্রীদের সঙ্গে আমি অভিবাসন কর্মকর্তাদের সামনে আমার ছবি, ই-ভিসা ও অন্য সব তথ্য নিয়ে দাঁড়িয়ে ছিলাম। তারা আমার ছবিও তুলেছিলেন। তারপর সংশ্লিষ্ট কর্মকর্তা স্ক্রিনে আমার ছবি দেখে হঠাৎ মাথা ঝাঁকালেন। বললেন, ভিসা বাতিল হয়ে গেছে। এই বলে উনি ১০ মিনিটের জন্য উধাও হয়ে যান।

ডেবি আরও বলেন, ফিরে আসার পর তিনি আরও উদ্ধত এবং আক্রমণাত্মক হয়ে আমার সঙ্গে চিৎকার করে কথা বলতে শুরু করেন।

এরপর আলাদা একটি জায়গায় নিয়ে যাওয়া হয় এমপিকে। সেখানে বসতে বলায় তিনি আপত্তি জানান। বিষয়টি ভারতে বসবাসকারী তার এক আত্মীয়কেও জানান। ওই আত্মীয়ের মাধ্যমেই বার্তা যায় ব্রিটিশ হাইকমিশনারের কাছে। তারপরও কিছু করা যায়নি বলে দাবি ডেবির।

ডেবির বক্তব্য, রাজনীতিতে এসেছি সামাজিক ন্যায় ও মানবাধিকার সুনিশ্চিত করতে। অন্যায় এবং নিগ্রহ চললে আমি নিজের সরকাসহ সব জায়গায় চ্যালেঞ্জ জানাতেই থাকব।

ব্রিটেনে কাশ্মীর সংক্রান্ত ‘অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ’ এর চেয়ারপারসন ডেবি।

এসএইচ-১১/১৮/২০ (আন্তর্জাতিক ডেস্ক)