২০ মার্চ ভোরে নির্ভয়ার ৪ ধর্ষকের ফাঁসি

২০১২ বছরের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী এক মেডিকেল ছাত্রী গণধর্ষণের শিকার হন। ওই বছরের ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত সাহসের পরিচয় দেওয়ায় ভারতের গণমাধ্যম তাকে ‘নির্ভয়া’ নামে অভিহিত করে।

বৃহস্পতিবার এ ঘটনায় জড়িত ৪ ধর্ষকের ফাঁসি আগামী ২০ মার্চ শুক্রবার ভোর ৫টা ৩০ মিনিটে কার্যকর করা হবে। মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার অভিযুক্ত হলেন- মুকেশ সিং, বিনয় শর্মা, অক্ষয় কুমার সিং ও পবন গুপ্ত।

এনডিটিভির প্রতিবেদন বলছে, বৃহস্পতিবার নতুন করে ফাঁসির খবরে নির্ভয়ার মা আশা দেবী বলেন, আশা করি এটাই চূড়ান্ত দিন। এর কোনও নড়চড় হবে না। মৃত্যুর আগে মেয়ে ওই চার জনের চরম সাজা চেয়েছিল। যাতে দৃষ্টান্ত স্থাপন হয়। এমন অপরাধ যাতে আবার না ঘটে এমনটাই চেয়েছিল মেয়ে।’ একই মন্তব্য করেন নির্ভয়ার বাবা বদ্রিনাথের গলাতে।

নির্ভয়ার বাবা বুধবার আশা প্রকাশ করে বলেন, হয়তো এই মাসেই ফাঁসিতে ঝোলানো হবে নির্ভয়াকাণ্ডের চার অপরাধীকে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মামলার অন্যতম অপরাধী পবনকুমার গুপ্তার প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন। তারপরই একথা বলেন নির্ভয়ার বাবা। তিনি বলেন, ‘ওর আর একটাই অপশন রয়েছে। সেটা হল প্রাণভিক্ষার আবেদনের নাকচকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া। যেমনটা অন্যান্যরা করেছে। দেখা যাক কী হয়। কিন্তু আমরা আত্মবিশ্বাসী ন্যায় পাব।’ তিনি আরও বলেন, ‘আমরা আশাবাদী এই মাসেই অপরাধীদের ফাঁসি হবে। এবং দীর্ঘ্ প্রতীক্ষার পর আমরা ন্যায় পাব।’

রাষ্ট্রপতি এরই মধ্যে বাকি তিন অপরাধীরও প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন।

এসএইচ-২৩/০৫/২০ (আন্তর্জাতিক ডেস্ক)