করোনা মোকাবিলায় প্রস্তুত নেপাল সেনাবাহিনী

প্রকাশিতঃ মার্চ ১৯, ২০২০ আপডেটঃ ৭:৩০ অপরাহ্ন

প্রাণঘাতী করোনাভাইরাসের কোনও রোগী না থাকলেও সম্ভাব্য প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে দক্ষিণ এশিয়ার দেশ নেপাল। রাজধানী কাঠমান্ডুর ত্রিপুরেশ্বরে দেশটির সেনাবাহিনীর সদর দফতরে মডেল কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে। নেপাল সেনাবাহিনীর এই উদ্যোগের প্রশংসা করেছেন দেশটির নাগরিকরা।

দেশটির ইংরেজি দৈনিক নেপালি টাইমস এক প্রতিবেদনে বলছে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মোকাবিলার প্রস্তুতি হিসাবে নেপালের সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে একটি কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে। সেনাবাহিনীর প্রস্তুতকৃত এই কোয়ারেন্টাইন জোনে ৫৪টি তাঁবু রয়েছে।

এতে বলা হয়েছে, চীন সরকারের পাঠানো উপহারে তৈরিকৃত এই কোয়ারেন্টাইন তাঁবুতে ১০৮ জন রোগী থাকতে পারবেন। একটি তাঁবুতে দু’জন করে রোগীর থাকার ব্যবস্থা আছে।

এছাড়াও সেখানে একাধিক আইসোলেশন রুম, নিয়মিত চেক-আপ রুম ও একটি পানির ট্যাপ রয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার সময় কীভাবে রোগীদের সেবা দিতে হবে; ইতোমধ্যে সুরক্ষা সামগ্রী পরে সেটির মহড়া করেছেন সেনাবাহিনীর সদস্যরা।

এদিকে, দেশটিতে কয়েকদিন আগে মাত্র একজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয় কর্তৃপক্ষ। পরে হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় ফিরে যান ওই ব্যক্তি। তারপর থেকে এখন পর্যন্ত দেশটিতে নতুন কোনও করোনা রোগী পাওয়া যায়নি।

এসএইচ-২২/১৯/২০ (আন্তর্জাতিক ডেস্ক)