রাশিয়ার প্রকৃত করোনাভাইরাস পরিস্থিতি আরও ভয়াবহ

প্রকাশিতঃ মার্চ ২৫, ২০২০ আপডেটঃ ১০:৪৭ অপরাহ্ন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুরু থেকেই বলে আসছিলেন রাশিয়ার নভেল করোনাভাইরাস পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণের মধ্যেই আছে। কিন্তু, আক্রান্তের প্রকৃত সংখ্যা নিয়ে প্রশ্ন তুলে আসছিলেন রাশিয়ার কিছুসংখ্যক তরুণ চিকিৎসক। মঙ্গলবার (২৪ মার্চ) প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ সহচর ও মস্কোর মেয়র সার্জেই সোবিয়ানিন বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, রাশিয়ার প্রকৃত করোনাভাইরাস পরিস্থিতি আরও ভয়াবহ।

এর আগে, রাশিয়ার সরকারি হিসাবমতে নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ৪৯৫ বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার প্রেসিডেন্ট পুতিন রাজধানী মস্কোর একটি হাসপাতালে করোনাভাইরাস আক্রান্তদের দেখতে যান। সেখানে মস্কোর মেয়র তাকে জানিয়েছিলেন, সরকার করোনাভাইরাসে আক্রান্তদের যে সংখ্যা দেখাচ্ছে, মস্কোতে আক্রান্তের প্রকৃত সংখ্যা তারচেয়ে অনেক বেশি। তারপর পুতিন কৃত্রিম শ্বাসপ্রশ্বাসের যন্ত্র এবং পিপিই পরিহিত অবস্থায় হাসপাতালে ঢোকেন এবং স্পুটনিক নিউজের ক্যামেরায় ধরা পড়েন।

এদিকে, আরও সংক্রমণ এড়াতে মঙ্গলবার থেকে রাশিয়ার সকল নাইটক্লাব, সিনেমাহল এবং শিশু বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা করেছে দেশটির কর্তৃপক্ষ।

সার্জেই সোবেয়ানিন রয়টার্সকে আরও জানিয়েছেন, প্রেসিডেন্টের সঙ্গে একান্ত বৈঠকে তিনি ভাইরাস আক্রান্তের প্রকৃত সংখ্যার সঙ্গে সরকারি সংখ্যার গড়মিলের বিষয়টি বলেছেন। এছাড়াও, নতুন করে ভাইরাস টেস্ট করালেই যে তা ভয়ের কারণ হয়ে দাঁড়াচ্ছে সে কথাও পুতিনকে বলেছেন তিনি।

অন্যদিকে, যে সব দেশে নভেল করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব হয়েছে, সে সব দেশ থেকে রাশিয়ার নাগরিকদের ফিরিয়ে নেওয়ার কথাও ভাবছে রাশিয়ার সরকার। এছাড়াও, রাশিয়ার নিম্নকক্ষ পার্লামেন্টের স্পিকার আহ্বান জানিয়েছেন, যেনো কোয়ারেনটাইন অমান্য করাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে ডিসেম্বরের ৩১ তারিখ ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। ওই ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগকে ইতোমধ্যেই বিশ্বমহামারি হিসবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসএইচ-১৯/২৫/২০ (আন্তর্জাতিক ডেস্ক)