কানাডার সংসদে করোনা বিল পাস

প্রকাশিতঃ মার্চ ২৬, ২০২০ আপডেটঃ ১:১৬ অপরাহ্ন

আট হাজার ২০০ কোটি ডলারের করোনাভাইরাস সংক্রান্ত বিল পাস হয়েছে কানাডার সংসদে। সব দলের সম্মতিতে বুধবার ভোর রাতে দেশটির সংসদ হাউজ অব কমন্সের বিশেষ অধিবেশনে এ বিল পাস হয়।

গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আট হাজার ২০০ কোটি ডলারের ‘কোভিড-১৯’ এইড প্যাকেজ প্রস্তাব দেন। মঙ্গলবার নানা বিতর্কের পর বিরোধী দলের জোর আপত্তি উত্থাপন এবং প্রতিবাদের মুখে বিল পাস বাতিল হয়ে যায়।

বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে কনজারভেটিভ নেতা অ্যান্ড্রু শিয়ার বলেন, গত সপ্তাহে প্রধানমন্ত্রী ট্রুডোর প্রস্তাবিত ওই বিলের ক্ষেত্রে আমাদের দলের কোনোই আপত্তি ছিল না। কিন্তু তবে আমরা ওই বিলের আওতায় ব্যয় ও করারোপের ক্ষেত্রে সরকারকে কোনো ‘ব্লাঙ্কচেক’ দিতে রাজি না।

তিনি আরও বলেন, কানাডিয়ানরা আমাদের দিকে তাকিয়ে আছে। তাই এখন ক্ষমতা দেখানো মুখ্য বিষয় হতে পারে না।

এ বছরের ৩০ মার্চ থেকে ১৫ দিন অন্তর অর্থমন্ত্রী বিল মনরো করোনাভাইরাস সংক্রান্ত গৃহীত পদক্ষেপের বিবরণী পার্লামেন্টের পরবর্তী ২০ এপ্রিলের অধিবেশন থেকে দেয়া শুরু করবেন। একই সঙ্গে ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যাক্ট’-এর অধীনে বিলটি ‘রয়্যাল অ্যাসেন্ট’ বা রাজকীয় অনুমতি প্রাপ্তির দিন থেকে ছয় মাসের মধ্যে সংসদীয় অর্থ কমিটি তাদের অনুসন্ধানে উদঘাটিত বিষয়াবলী আগামী বছরের ৩১ মার্চের অধিবেশনে তুলে ধরবে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

এসএইচ-১১/২৬/২০ (আন্তর্জাতিক ডেস্ক)