জাতির উদ্দেশে ভাষণ দেবেন ব্রিটেনের রানি

জাতি, উদ্দেশে, ভাষণ, দেবেন, ব্রিটেন, রানি, পূর্বপশ্চিমবিডি

মহামারি করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আগামি রোববার জাতির উদ্দেশে ভাষণ দেবেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটিশ রাজমহল বাকিংহাম প্যালেস থেকে এই তথ্য জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে উইন্ডসর ক্যাসেলে রানির ভাষণ রেকর্ড করা হয়েছে। আগামি রোববার স্থানীয় সময় রাত ৮টায় রানির ভাষণ টেলিভিশন ও বেতারে প্রচার করা হবে।

ব্রিটেনের ৯৩ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ সাধারণত প্রতিবছর ইস্টার সানডে উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে থাকেন। কিন্তু অন্য কারণে তার ভাষণ দেওয়ার বিষয়টি সাধারণত দেখা যায় না। এদিকে যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড সর্বোচ্চ ৬৮৪ জন করোনায় প্রাণ হারিয়েছেন।

ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬০৫ জনে। এছাড়া ৩৮ হাজার ১৬৮ জনের করোনার উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, শুধু রেডিও এবং টেলিভিশন নয় রানির ভাষণ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও সম্প্রচার করা হবে। রানি গত মার্চের মাঝামাঝি সময় থেকে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উইন্ডসর ক্যাসেলে অবস্থান করছেন।

গত ৬৮ বছর ধরে তিনি ব্রিটেনর রানি। কিন্তু এই সময়ে এ নিয়ে মাত্র চারবার বিশেষ ভাষণ দিতে দেখা যাবে তাকে। এর আগে তিনি এমন ভাষণ দিয়েছিলেন তার মায়ের মৃত্যুর পর। এরপর ১৯৯৭ সালে প্রিন্সেস ডায়ানার অন্তোষ্টিক্রিয়ায় এবং ১৯৯১ সালে প্রথম উপসাগরীয় যুদ্ধের সময়।

এসএইচ-১২/০৪/২০ (আন্তর্জাতিক ডেস্ক)