প্রথম নারী বিমান চালক আফগানিস্তানে ফিরতে পারবেন?

আফগানিস্তানে শাসন ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার পর সকলকে কাজে যোগদানের আহবান জানিয়েছেন তালেবানরা।

আফগানিস্তানে শাসন ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার পর সকলকে কাজে যোগদানের আহবান জানিয়েছেন তালেবানরা। তবে অনেকের মনে প্রশ্ন জেগেছে তালেবানের শাসন ক্ষমতায় নারীরা কাজে যোগদান করতে পারবে কিনা!

বেশ কয়েকজন তালেবান নেতা জানিয়েছেন, নারীদের কাজ ঘরে তাদের বাইরে কাজ করার দরকার নেই। এখন একই প্রশ্ন উঠেছে আফগানিস্তানের প্রথম নারী বিমানচালক মোহাদেশে মিরাজাইয়ের ক্ষেত্রে।

আফগানিস্তানে কি ফিরতে পারবেন মোহাদেশে মিরাজাই? ফিরলেও আবারও বিমান নিয়ে আকাশে ওড়ার অনুমতি কি আদৌ দেওয়া হবে তাঁকে?

২২ বছরের মিরাজাই আফগানিস্তানের প্রথম মহিলা বিমানচালক। এ বছরের ২৪শে ফেব্রুয়ারি আফগানিস্তানের বেসরকারি বিমান সংস্থা ‘ক্যাম এয়ার’-এর যাত্রিবাহী বিমান চালিয়ে শিরোনামে উঠে এসেছিলেন মিরাজাই।

সে দিন তিনি কাবুল থেকে ‘বোয়িং ৭৩৭’ নিয়ে উড়ে গিয়েছিলেন হেরাতে। উড়ানটির ‘ক্রু’ সদস্যরা সকলেই ছিলেন নারী। নতুন এক ইতিহাসের সূচনা করেছিলেন তারা।

এদিকে মিরাজাইসহ বিমানের বাকি নারী সদস্যরাও তখন ভাবতে পারেননি মাত্র ছয় মাসের মাথায় দেশ ছেড়ে পালাবেন তারা। আগস্টের ১৬ তারিখ মিরজাইদের বিমানই ছিল শেষ যাত্রী বিমান, তালেবান দখলে আসার ঠিক আগে কাবুল ছেড়ে উড়ে যায়।

প্রথমে মিরাজাইয়ের বিমান যায় ইরানে। সেখান থেকে ইউক্রেনে। এদিকে মিরাজাইয়ের সহকারী এক পাইলট জানিয়েছেন, মিরাজাইয়ের সঙ্গে তাঁর মুখোমুখি কথা হয়েছে।

কোথায় দেখা হয়েছে না জানিয়েছে শুধু তিনি জানান, মিরাজাই ভাল আছেন। এদিকে, নিজেদের অধিকারের দাবিতে কাবুলের পথে বিক্ষোভ করেছে আফগান নারীরা। এমন পরিস্থিতিতে আবার ফিরে কাজে ফিরতে পারবেন কিনা মিরাজাই সেই সন্দেহ সবার।

এসএইচ-০৭/১৬/২১ (আন্তর্জাতিক ডেস্ক)