৫০০ কর্মী হলেন কোটিপতি!

একই অফিসের ৫০০ কর্মী হয়ে গেছেন কোটিপতি! শুনতে আজব লাগলেও এমনটাই ঘটেছে যুক্তরাষ্ট্রে অবস্থিত ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ফ্রেশওয়ার্কসে।

অনেকেই ভাবতে পারেন একসঙ্গে সব কর্মীই বুঝি লটারি জিতেছেন। তেমন কিছুও ঘটেনি। মূলত কোম্পানির শেয়ারের দাম বেড়ে যাওয়ায় ঘটেছে এই ঘটনা।

মার্কিন শেয়ারবাজারের তালিকাভুক্ত প্রথম ভারতীয় সংস্থা ফ্রেশওয়ার্কস। গিরিশ মথ্রুবুথাম ও শান কৃষ্ণসামি নামের দুই উদ্যোক্তা ভারতে এই সংস্থা প্রতিষ্ঠা করেন ২০১০ সালে। পরে ব্যবসার সুবিধার জন্য সংস্থাটিকে সরানো হয় যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে। এখন এই সংস্থার প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার সান মেটোতে।

সংস্থার কর্ণধার মথ্রুবুথাম জানান, বিশ্বব্যাপী ১২০টি দেশজুড়ে ৫২ হাজারেরও বেশি গ্রাহক আছেন তাদের। সেই গ্রাহকদের মধ্যে ১৩ হাজারেরও বেশি গ্রাহক বছরে পাঁচ হাজার ডলারেরও বেশি মূল্যের সেবা নেন। বিশ্বজুড়ে চার হাজারেরও বেশি কর্মী আছেন এই সংস্থার অধীনে। অনেক কর্মী বেতনের পাশাপাশি সংস্থার শেয়ারও পেতেন। বিশ্বজুড়ে প্রায় ৭৬ শতাংশ কর্মীর কাছেই সংস্থার কমবেশি শেয়ার ছিল।

গত বুধবার ১০০ কোটি ডলারের শেয়ার লঞ্চিংয়ের পরপরই ফ্রেশওয়ার্কসের শেয়ারদর প্রায় ৩২ শতাংশ বৃদ্ধি পায়। নিউইয়র্ক ট্রেডিংয়ে দিনের শেষে এই প্রযুক্তি সংস্থার শেয়ারদর দাঁড়ায় ৪৭.৫৫ মার্কিন ডলারে। সংস্থার মোট মার্কেট ভ্যালু এখন প্রায় ১৩ বিলিয়ন মার্কিন ডলার।

শেয়ারের দাম চড়তেই রাতারাতি কোটিপতি হয়ে যান সংস্থার প্রায় ৫০০ কর্মী। তাদের মধ্যে প্রায় ৭০ জনের বয়স ৩০-এরও কম।

কর্ণধার মথ্রুবুথাম জানান, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদ থেকে সেরা কর্মীদের নিয়োগ করা হয়েছিল। এরপর কঠোর পরিশ্রম ও কৌশলের মাধ্যমেই এই সাফল্য আসে।

এসএইচ-১৮/২৪/২১ (আন্তর্জাতিক ডেস্ক)