ভারতে ভ্রমণকারীদের জন্য সুখবর

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকা ট্যুরিস্ট ভিসা আগামী ১৫ অক্টোবর থেকে চালু করতে যাচ্ছে ভারত। বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এ তথ্য জানা গেছে।

এতে লেখা হয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটে আসা বিদেশি ট্যুরিস্টদের ভিসা দেওয়া শুরু হবে। তবে সাধারণ পর্যটকরা এখনই এ ভিসা পাবেন না। সাধারণ ফ্লাইটে ভারতে যাওয়া পর্যটকদের ভিসার অপেক্ষা ফুরাবে আগামী ১৫ নভেম্বরে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা গেছে, দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের মতো অংশীদারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেন, বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দেওয়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের পাশাপাশি পর্যটন খাতের বিভিন্ন অংশীদারদের কাছ থেকে মন্ত্রণালয়ে আবেদন আসছে। আমরা আলোচনার পর ভ্রমণ বিধি-নিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছি।

কোভিড পরিস্থিতি বিবেচনায় গত বছরের মার্চ থেকে ভিসা এবং আন্তর্জাতিক ভ্রমণের ওপর বিধিনিষেধ দেয় ভারত সরকার। এতে ক্ষতিগ্রস্ত পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে দেশটির সরকার এই পদক্ষেপ নিয়েছে। নতুন সিদ্ধান্তে সেসব বিধিনিষেধও শিথিল করা হয়েছে। এ জন্য প্রথম পাঁচ লাখ বিদেশি পর্যটককে বিনামূল্যে ভিসা দেওয়ার কথাও গত ১৯ সেপ্টেম্বর জানিয়েছিল নয়াদিল্লি।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছিলেন, এই ভিসার মেয়াদ আগামী বছরের ১ মার্চ পর্যন্ত করা হতে পারে। প্রথম দফায় প্রায় পাঁচ লাখ ভিসা ইস্যু করতে ভারত সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে। বিনামূল্যে ভিসা দেওয়ার এই পদক্ষেপ স্বল্পসময়ের জন্য ভারত সফরে আসা পর্যটকদের উৎসাহিত করবে।

এসএইচ-২১/০৭/২১ (আন্তর্জাতিক ডেস্ক)