বিয়ে করে রাজত্ব হারালেন জাপানের রাজকুমারী

Japanese Princess Mako (R), the eldest daughter of Crown Princess Akishino and Crown Princess Kiko, and her boyfriend Kei Komuro attend a press conference at Akasaka Palace in Tokyo on Sept. 3, 2017. Princess Mako's personal note is disclosed that she will promote a marriage with Kei Komuro, who has currently studied at the law school of Fordham University in New York since 2018. ( The Yomiuri Shimbun via AP Images )

বিয়ে করেছেন জাপানের রাজকুমারী মাকো। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে সাধারণ পরিবারের সন্তান কেই কুমোরোকে স্বামী হিসেবে গ্রহণ করেছেন তিনি।

মঙ্গলবার দেশটির স্থানীয় সময় সকাল ১০টায় একটি স্থানীয় ওয়ার্ড অফিসে মাকো-কুমোরো তাদের বিয়ের কাগজপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছে ইম্পেরিয়াল হাউজহোল্ড এজেন্সি।

এই বিয়ের ফলে মাকো তার রাজকীয় মর্যাদা হারিয়েছেন। জাপানের আইন অনুযায়ী রাজপরিবারের কোনো নারী সদস্য যদি সাধারণ কোনো নাগরিককে বিয়ে করেন তবে তিনি রাজকীয় মর্যাদা হারান। যদিও রাজপরিবারের পুরুষ সদস্যের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর নয়।

তবে, কলেজ জীবনের সহপাঠী কুমোরোকে বিয়ে করে শুধু রাজকীয় মর্যাদাই হারাননি মাকো, প্রথা অনুযায়ী রাজকীয় বিয়ের অনুষ্ঠান এবং পরিবার ছেড়ে যাওয়ার কারণে রাজপরিবার থেকে যে অর্থ বা ভাতা তিনি পেতেন তা প্রত্যাখ্যান করেছেন মাকো।

২০১৭ সালে কুমোরোর সঙ্গে নিজের সম্পর্কের কথা প্রকাশ্যে আনেন মাকো। পরের বছরই তাদের বিয়ের পরিকল্পনা ছিল। তবে কুমোরোর মায়ের অর্থনৈতিক কেলঙ্কারীর একটি খবরে সে সময় বিয়ে পিছিয়ে নিতে বাধ্য হন তারা।

বিয়ের পর এই দম্পতি যুক্তরাষ্ট্রে স্থায়ী হবেন বলে ধারণা করা হচ্ছে। কুমোরো সেখানে আইন পেশার সঙ্গে যুক্ত আছেন।

এসএইচ-০২/২৬/২১ (আন্তর্জাতিক ডেস্ক)