শিশির টাইম ম্যাগাজিনের ১০০ ছবির তালিকায়

বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদ উপস্থাপক তাসনুভা আনান শিশিরের ছবি টাইম ম্যাগাজিনের নির্বাচিত সেরা ১০০ ছবির তালিকায় জায়গা করে নিয়েছে।

ছবিতে ৮ মার্চ নারী দিবসে বৈশাখী টেলিভিশনের নিউজরুমে তাসনুভাকে সংবাদ পাঠের জন্য বসতে দেখা যায়। তিনি এখন নিয়মিত সেখানে সংবাদ পাঠ করছেন। ছবিটি আলোকচিত্রী মুনির-উজ-জামানের ক্যামেরায় তোলা। তিনি ঢাকায় বার্তাসংস্থা এএফপির সঙ্গে যুক্ত আছেন।

টাইমে প্রকাশ পাওয়া তাসনুভার ছবিটিতে তার অন্যান্য নারী সহকর্মীরাও রয়েছেন। তাদের পরনে একই রকমের শাড়ি রয়েছে।

বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আইকনিক মুহূর্তের ছবিটি স্থান পেয়েছে। ভার্চুয়ালি প্রকাশিত ১০০টি ছবির কোনো র‍্যাংক তৈরি করেনি ম্যাগাজিনটি।

এ বিষয়ে সংবাদমাধ্যমে অনুভূতি প্রকাশ করে শিশির বলেন, বৈশ্বিক এই স্বীকৃতিতে আমি নিজ ও আমার সম্প্রদায়ের জন্য খুবই উত্তেজিত। বিশেষ করে এমন একজন যিনি খুব প্রান্তিক পর্যায় থেকে এসেছে।

আমার সম্প্রদায়ের মানুষের স্বীকৃতি পেতে হবে যে তারা সত্যিই কঠোর পরিশ্রম করে। এই ধরনের স্বীকৃতি সমাজে আমাদের মানুষের উন্নয়ন এবং যা তাদের প্রাপ্য তা নিশ্চিত করতে আমাকে সহযোগিতা করবে।

এছাড়া টাইমের ম্যাগাজিনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার রায়ের পর পরিবারের উদযাপন, আফগানিস্তানে কাবুলের পথে তালেবানের যাত্রাসহ অনেক মুহূর্তের ছবি তালিকায় জায়গা করে নিয়েছে।

এসএইচ-২৬/২৯/২১ (আন্তর্জাতিক ডেস্ক)