ওমিক্রনের উৎপত্তিস্থল নিয়ে ধোঁয়াশা

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে দক্ষিণ আফ্রিকা যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) সতর্ক করছিল, তার আগে থেকেই ইউরোপে এই ভাইরাসের অস্তিত্ব ছিল।

মঙ্গলবার ডাচ স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় আল-জাজিরা।

ডাচ কর্তৃপক্ষের এই বক্তব্যের পর ওমিক্রনের প্রকৃত উৎপত্তিস্থল নিয়ে এখন ধোঁয়াশা তৈরি হয়েছে। এরই মধ্যে প্রায় দুই ডজন দেশে ছড়িয়ে পড়েছে এটি।

গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে নামা দুটি ফ্লাইটের ৬০০ যাত্রীর মধ্যে ৬১ জনের করোনা পজিটিভ এসেছে। যাদের মধ্যে এই ১৩ জনের ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে।-খবর বিবিসির

দেশটিতে করোনার নতুন ধরন নিয়ে উদ্বেগের পাশাপাশি কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নেদারল্যান্ডসে করোনা সংক্রমণ রেকর্ড ছুঁয়েছে। আতিথেয়তা ও সাংস্কৃতিক ভেন্যুগুলো আগেভাগে বন্ধ করে দেওয়াসহ বাড়িতে জমায়েত সীমিত করে দেওয়া হয়েছে।

ডাচ স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জঙ্গে দক্ষিণ আফ্রিকা ফেরত মানুষজনকে যত তাড়াতাড়ি সম্ভব কোভিড পরীক্ষা করার অনুরোধ জানিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেন, নেদারল্যান্ডসে এমন শনাক্ত আরও অনেকেই থাকার বিষয়টি অচিন্তনীয় নয়।

এদিকে ওমিক্রন নিয়ে মানুষকে আতঙ্কিত না হতে পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রে লকডাউন বা বিধিনিষেধ বাড়ানোর মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি বলেও জানান তিনি।

তবে ওমিক্রন মোকাবিলায় ভ্রমণ নিষেধাজ্ঞা জারির পাশাপাশি কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জাপান, ইসরাইল ও মরক্কো।

তবে নিষেধাজ্ঞা দিলেও করোনার ধরনটি নিয়ে নাগরিকদের আতঙ্কিত হতে মানা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেন, ওমিক্রন মোকাবিলায় সক্ষম যুক্তরাষ্ট্র। দেশটিতে আপাতত লকডাউন নয় বরং টিকার বুস্টার ডোজের ওপর জোর দেয়া হবে বলেও জানান বাইডেন।

এছাড়া নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য ও জার্মানিসহ ১৪টি দেশের নাগরিকদের জন্য কঠোর কোয়ারেন্টাইন নীতিমালা চালু করেছে জাপান। মঙ্গলবার থেকেই এ নিয়ম কার্যকর হয়েছে।

আফ্রিকার নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করেছে ইসরাইল ও মরক্কো। বিদেশি নাগরিকদের পাশাপাশি নিষেধাজ্ঞার আওতায় আছে খোদ মরক্কোর নাগরিকরাও। দেশটিতে শুরু হওয়া এ বিধিনিষেধ আগামী দুসপ্তাহ পর্যন্ত কার্যকর থাকবে।

চলতি সপ্তাহেই ওমিক্রনকে উদ্বেগজনক ধরন বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার এই ধরনটি মোকাবিলায় বিশ্বকে প্রস্তুত থাকতেও বলে সংস্থাটি। সোমবারও বিশ্বের বিভিন্ন দেশে শনাক্ত হয়েছে ওমিক্রন।

এসএইচ-২৬/৩০/২১ (আন্তর্জাতিক ডেস্ক)