মুসলিম নারী ‘বিক্রির’ অ্যাপ নির্মাতার আত্মহত্যাচেষ্টা

মুসলিম নারীদের ছবি দিয়ে তাদের ‘বিক্রি’ করা হচ্ছে, এমন বিজ্ঞাপন দেওয়া ‘বুল্লি বাই’ অ্যাপের নির্মাতা নীরজ বিষ্ণই আত্মহত্যার চেষ্টা করেছেন।

দিল্লি পুলিশের ইন্টেলিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশন (আইএফএসও) স্পেশাল সেলের ডিসিপি কেপিএস মালহোত্রা এ তথ্য জানান।

এর আগে মুম্বাই পুলিশের একটি দল উত্তরাখন্ড থেকে ১৮ বছর বয়স্ক শ্বেতা সিংকে গ্রেফতার করে। বেঙ্গালুরু থেকে ২১ বছর বয়স্ক একজন প্রকৌশল বিদ্যার শিক্ষার্থীকে গ্রেফতার করার পর শ্বেতা সিংয়ের নাম সামনে আসে।

কে এই শ্বেতা সিং
ইন্ডিয়া টুডে জানায়, শ্বেতা সিং বাবা-মা উভয়কেই হারিয়েছেন। ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন শ্বেতা ৷ তিনি তার মা ক্যান্সারে মারা যান। তার বাবা ২০২১ সালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান । শ্বেতার তিন ভাই বোন। তার বড় বোন যিনি একজন বাণিজ্য স্নাতক এবং তার ছোট ভাই এবং বোন স্কুলের ছাত্র।

বিবিসি জানায়, বুল্লি বাই নামের এই অ্যাপটি একটি ওপেন সোর্স অ্যাপ, যা গিটহাব নামে একটি ওয়েব প্ল্যাটফর্মের মাধ্যমে অপারেট করত। মামলা হওয়ার পর গিটহাব কর্তৃপক্ষ এর কন্টেন্ট নামিয়ে দিয়েছে।

এর আগে ‘সুল্লি ডিলস’ নামে একটি অ্যাপ এবং ওয়েবসাইট ৮০ জনেরও বেশি মুসলমান নারীর প্রোফাইল তৈরি করে। তাতে মূলত অনলাইনে ওই নারীদের নিজেদের আপলোড করা ছবি ব্যবহার করা হয় এবং বলা হয় তারা ‘ডিলস অব দ্য ডে’। ব্যবসায়িক পরিভাষায় কোন একটি নির্দিষ্ট দিনে নির্ধারিত দামে সেরা অফারকে ‘ডিলস অব দ্য ডে’ বলে।

বুল্লি বাই কিংবা সুল্লি ডিলস কোন ক্ষেত্রেই, সত্যিকার অর্থে বেচাকেনা ছিল না, কিন্তু এর উদ্দেশ্য ছিল মুসলমান মহিলাদের ব্যক্তিগত ছবি শেয়ার করে তাদের হেয় করা এবং অপমান করা।

বুল্লি বাই’য়ের তালিকায় থাকা দুই জন নারীর অভিযোগের ভিত্তিতে মুম্বাইয়ের পুলিশ বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেল এবং অ্যাপের ডেভেলপারদের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি দায়ের করে।

এসএইচ-৩০/০৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)