পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি?

একেরপর এক বিতর্কে জড়িয়ে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এতে বিরোধীরা তাকে পদত্যাগের আহ্বান জানিয়ে আসছেন।

ক্ষমতাসীন রক্ষণশীল দলের সদস্যদেরও একটি অংশও তাকে সরাতে দাঁড়াতে বলেছে। ব্রিটিশ রাজনীতির টালমাটাল অবস্থার মধ্যে কে তার স্থলাভিষিক্ত হতে পারেন, তা নিয়েও শুরু হয়েছে আলোচনা।

এ ক্ষেত্রে এগিয়ে আছেন ভারতীয় বংশোদ্ভূত চ্যান্সেলর ও ডাউনিং স্ট্রিটের ঘনিষ্ঠ ঋষি সুনাক। ব্রিটেনে জন্ম নেওয়া ঋষির মা ছিলেন একজন ফার্মাসিস্ট ও বাবা ছিলেন জাতীয় স্বাস্থ্যসেবার (এনএইচএস) চিকিৎসক।

তিনি বিয়ে করেছেন ডিজিটাল সেবা ইনফয়সের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মুর্তির মেয়ে অক্ষতা মুর্তিকে। দুই কন্যা কৃষ্ণা ও আনুশকাকে নিয়ে তাদের সুখের সংসার। ঋষি সুনাক অক্সফোর্ড ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন।

ইয়র্কশায়ারের রিচমন্ডের এমপি ঋষি প্রথম ব্রিটিশ পার্লামেন্টে প্রবেশ করেন ২০১৫ সালে। এরপর একজন গোঁড়া ব্রেক্সিট সমর্থক হিসেবে দ্রুতই টরি পার্টির শীর্ষ পদে উঠে আসেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসায় বরিস জনসনের সিদ্ধান্তে তিনি সমর্থন দিয়েছেন।

ব্রেক্সিট বাস্তবায়নের মূলহোতাদের একজন হিসেবে আখ্যায়িত করা হচ্ছে ৪১ বছর বয়সী এই ব্রিটিশ অর্থমন্ত্রীকে। তিনি বলেন, ব্রিটেনের শক্তিশালী ভবিষ্যত নিশ্চিত করতে আমাদের উদ্যোগ এবং উদ্ভাবনকে সমর্থন করা উচিত।

২০২০ সালে ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পরেও তার নাম খবরে উঠে আসে। প্রধানমন্ত্রীর হওয়ার উচ্চাকাঙ্ক্ষা আছে কি না তা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই না। একজন প্রধানমন্ত্রীকে কী মোকাবিলা করতে হয় তা আমি দেখেছি। আমার পক্ষে প্রধানমন্ত্রী হওয়া যথেষ্ট কঠিন কাজ।

তবে সব কিছু ঠিক থাকলে ঋষিকেই পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দেখা যেতে পারে বলে মনে করছেন অনেকেই।

এসএইচ-০৩/১৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)