করোনা চিকিৎসায় চীনের হারবাল ওষুধের অনুমোদন পাকিস্তানে

ওমিক্রনের তাণ্ডবে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান করোনার পঞ্চম ঢেউ মোকাবিলা করছে। এ পরিস্থিতিতে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ চীনের ঐতিহ্যবাহী হারবাল ওষুধের সফল ক্লিনিক্যাল ট্রায়ালের দাবি করেছে।

বেইজিংয়ের জুক্সিচাং ফার্মাসিউটিক্যাল কোম্পানি লিমিটেড দ্বারা উত্পাদিত চীনা ওষুধ জিনহুয়া কিংগান গ্রানুলস (জেএইচকিউজি) এরইমধ্যে চীনে করোনা রোগীদের চিকিত্সার জন্য ব্যবহৃত হচ্ছে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সের পরিচালক প্রফেসর ইকবাল চৌধুরী বলছেন, ওই হারবাল ওষুধ করোনার বিভিন্ন ধরনের রোগীদের ওপর পরীক্ষা করা হয়েছিল। আমরা আশা করি, এটি অন্যান্য ধরনের মতো ওমিক্রনের ক্ষেত্রে কার্যকর হবে।

এই ট্রায়ালের পরিদর্শক প্রধান ড. রাজা শাহ বলেন, ৩০০ রোগীকে বাড়িতে রেখে এই পরীক্ষা চালানো হয়েছে। তাতে মৃদু থেকে মধ্যমমানে এই ওষুধ কাজ করেছে। এটির কার্যকারিতার হার ৮২ দশমিক ৬৭ শতাংশ বলে জানিয়েছেন তিনি।

ট্রায়ালটি পাকিস্তানের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তানে গত ছয় মাসের মধ্যে রেকর্ড করোনা রোগী শনাক্ত হয়েছে। বুধবার দেশটির গণমাধ্যম ডন অনলাইনের বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৪৭২ জন করোনা সংক্রমিত হয়েছে। যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এর আগে গত ৪ আগস্টে রেকর্ড রোগী শনাক্ত হয়েছিল।

দেশটিতে তখন পাঁচ হাজার ৬৬১ জন করোনায় সংক্রমিত হয়েছিল। বর্তমানে দেশটিতে সংক্রমণের হার ৯ দশমিক ৫ শতাংশ।

পাকিস্তানে সিন্ধু প্রদেশে সবচেয়ে বেশি করোনা সংক্রমিত হয়েছে। ২৪ ঘণ্টায় প্রদেশটিতে তিন হাজার ৩৭৮ জন করোনা সংক্রমিত হয়েছে। মারা গেছে ছয়জন। অন্যদিকে পাঞ্জাবে এক হাজার ১২৭, ইসলামাবাদে ৭০২, খাইবার পাখতুনে ২০০, জম্মু ও কাশ্মীরে ৪১, বালুচিস্তানে ১৫ ও গিলগিত বালতিস্তানে ৯ জন করোনা সংক্রমিত হয়েছে।

এসএইচ-২৯/১৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)