জাপানে আঘাত হানল চীনের ক্ষেপণাস্ত্র

চীনের ছোড়া কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের অর্থনৈতিক অঞ্চলে আঘাত হেনেছে। এমনটা দাবি করেছে জাপানি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্র ছোড়ার কয়েক ঘণ্টা পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এ দাবি করেন।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকে তাইওয়ান প্রণালীতে নজিরবিহীন সামরিক মহড়া চালাচ্ছে চীনের সামরিক বাহিনী।

গত মঙ্গলবার রাতে পেলোসি তাইপের বিমানবন্দরে অবতরণের কিছুক্ষণ পর থেকেই ওই মহড়া শুরু হয়। তাইওয়ান প্রণালীতে এর আগে কখনো এত বড় সামরিক মহড়া চালায়নি চীন।

বৃহস্পতিবার তাইওয়ানের জলসীমায় বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়ে চীন। রয়টার্সের খবরে বলা হয়, এদিন দুপুরে মহড়া শুরু করে চীনা সেনাবাহিনী। এরপর তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্বের জলসীমায় পাঁচটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি ঘোষণা করে চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড জানায়, তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূলের জলসীমায় বেশ কয়েটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এরপর তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দ্বীপাঞ্চলটির জলসীমায় ১১টি চীনা ডংফেং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

এর কয়েক ঘণ্টা পর এক সংবাদ সম্মেলনে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, মোট নয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর মধ্যে পাঁচটিই জাপানের অর্থনৈতিক অঞ্চলে এসে পড়েছে। চীনা কর্তৃপক্ষের কাছে ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিবাদ জানানো হয়েছে বলেও জানান কিশি।

সামরিক মহড়ার নিন্দা জানিয়ে তাইওয়ানের কর্মকর্তারা বলেছেন, এই মহড়ার মাধ্যমে জাতিসংঘের নীতিমালা লঙ্ঘন করেছে চীন। বেইজিংয়ের এ পদক্ষেপ অবাধ নৌ ও বিমান চলাচলের জন্য সরাসরি হুমকি।

পেলোসির অঘোষিত সফর ঘিরে তাইওয়ান প্রণালীতে উত্তেজনা দেখা দিয়েছে। চীনের কাছ থেকে উত্তপ্ত হুঁশিয়ারি আসা সত্ত্বেও দ্বীপরাষ্ট্রটিতে সফর করেন মার্কিন স্পিকার।

স্বশাসিত তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। বৃহস্পতিবারের আনুষ্ঠানিক মহড়ার আগে চীনা জাহাজ ও সামরিক বিমান স্বল্প সময়ের জন্য তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে। দুপুরের দিকে দুপক্ষের যুদ্ধজাহাজই কাছাকাছি অবস্থানে ছিল।

চীনা যুদ্ধবিমান তাড়িয়ে দিয়ে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে তাইওয়ান। তাইপের সূত্র জানিয়েছে, তারা বারবার আমাদের সীমানায় ঢুকেছে এবং বের হয়েছে। আমাদের হয়রানি অব্যাহত রেখেছে তারা।

এসএইচ-২৮/০৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)