পর্যটন ভিসায় ওমরাহ পালনের সুযোগ

পর্যটন ভিসায় সৌদি আরবে গেলেই এখন থেকে ওমরাহ পালন করা যাবে। গেল বৃহস্পতিবার সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন ঘোষণা দিয়েছে।

৪৯ দেশের নাগরিকরা অনলাইনে সৌদি পর্যটন ভিসার আবেদন করতে পারবেন। এতে এসব দেশের নাগরিকরা সৌদিতে বেড়াতে গেলেও ওমরাহ পালন করতে পারবেন। যারা ই-ভিসার যোগ্য, তারা সৌদি বিমানবন্দরে নামার পর পর্যটন ভিসাও পাবেন। খবর আল-আরাবিয়াহর।

আরব নিউজের খবর বলছে, আমলাতান্ত্রিক জটিলতায় না পড়ে যাতে মুসলমানরা সহজে ওমরাহ পালন করতে পারেন, তা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া যুবরাজ মোহাম্মদ বিন সালমানের রূপকল্প-২০৩০ সামনে রেখে আরও দর্শনার্থী বাড়াতে চাচ্ছে সৌদি। ওমরাহ মৌসুমের সঙ্গে তাল মিলিয়ে এবং ওমরাহ পালনকে আরও সহজ করতে, উন্নতমানের সেবা দিতে এবং ওমরাহযাত্রীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

এক্ষেত্রে অনুমোদিত কোম্পানি ও সংস্থার সঙ্গে ওমরাহযাত্রীদের সরাসরি যোগাযোগ করিয়ে দিতে পারে মাকাম প্ল্যাটফর্ম। এ ওয়েবসাইটের মাধ্যমে সৌদি আরবের বাইরে থেকেও আবেদন করা যাবে। এমনকি পছন্দের পরিষেবাগুলোও এখান থেকে বাছাই করা যাবে। প্ল্যাটফর্মটির ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন।

সৌদি অনলাইন ফ্ল্যাটফর্ম থেকে বিভিন্ন ই-সেবা নেয়া যাচ্ছে। যার মধ্যে ইলেক্ট্রনিক ভিসা ইস্যু করা এবং ওমরাহ প্যাকেজও রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ২৬ ইউরোপীয় দেশের শেনজান অঞ্চলসহ বিভিন্ন দেশ থেকে আসা অন-অ্যারাইভাল ভিসাধারীরা অনেকটা সহজভাবেই ওমরাহ পালন করতে পারবেন।

এছাড়া সৌদি আরবে স্বজন কিংবা বন্ধুদের কাছে বেড়াতে গেলেও ইতমারনা অ্যাপের মাধ্যমে আবেদন করে ওমরাহ করতে পারবেন। তবে ওমরাহ পালনকারীদের অবশ্যই সামগ্রিক চিকিৎসা বীমা থাকতে হবে। যার মধ্যে, করোনাভাইরাসে আক্রান্ত হলে চিকিৎসা, মৃত্যু কিংবা বিকলাঙ্গ, ফ্লাইট বিলম্ব কিংবা বাতিলসহ সব ধরনের ঝুঁকি বীমায় অন্তর্ভুক্ত থাকতে হবে।

এসএইচ-০৪/১৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)