থাইল্যান্ডে মিয়ানমার জান্তা প্রধানের সহযোগী গ্রেফতার

থাইল্যান্ডে মিয়ানমার জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের এক সহযোগীকে আটক করা হয়েছে। মাদক পাচারের অভিযোগে গত বুধবার ভোরে অভিযান চালিয়ে রাজধানী ব্যাংকক থেকে তিন থাই নাগরিকসহ তাকে গ্রেফতার করে থাই পুলিশ।

প্রতিবেদনের তথ্যমতে, গ্রেফতার ৫৩ বছর বয়সী তুন মিন লাত মিয়ানমারের একজন বড় ব্যবসায়ী। মিয়ানমার জান্তা প্রধান ও তার সরকারের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

গ্রেফতারের ব্যাপারে থাই পুলিশের এক মুখপাত্র বলেন, মাদক পাচার ও অর্থপাচারের অভিযোগে বুধবার ভোরে তুন মিন লাতসহ চারজনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ২০ কোটি বাথ জব্দ করা হয়।

অন্তত তিনটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মিয়ানমারে তুন মিন লাতের হোটেল ও জ্বালানিসহ বিভিন্ন ধরনের ব্যবসা রয়েছে। মিন অং হ্লাইংয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে সেনাবাহিনীর প্রয়োজনীয় সব মালামাল তিনিই সরবরাহ করেন।

চলতি বছরের আগস্টে তুন মিন লাতের একাধিক ব্যবসার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। সে সময় ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার সেনাবাহিনীর আয় ও অস্ত্র কেনার পথ বন্ধ করতে এ নিষেধাজ্ঞা দেয়া হলো। মিয়ানমার সেনার বেশিরভাগ অস্ত্রই এ তুন মিন লাতই সরবরাহ করেন বলে মনে করা হচ্ছে।

২০১৯ সালে জান্তা প্রধান মিন অং হ্লাইয়ের সঙ্গে থাইল্যান্ডের ব্যাংককে এক অস্ত্র প্রদর্শনীতে অংশ নেন তুন মিন লাত। ওই প্রদর্শনীতে অংশ নেয়ার ছবিও সেই সময় মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়। জাতিসংঘের নথিপত্র বলছে, তুন মিন লাত মিয়ানমারের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক লেফটেন্যান্ট কর্নেলের সন্তান।

এসএইচ-১০/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)