ফের মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে প্রস্তুত মাহাথির!

মালয়েশিয়ার বর্তমান সংসদের মেয়াদ ২০২৩ সালের ১৬ জুলাই স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হওয়ার আগেই দেশটির পার্লামেন্ট ভেঙে ১৫তম সাধারণ নির্বাচনের পথ প্রশস্ত করতে খুব শিগগিরই বৈঠকে বসবেন শীর্ষ রাজনৈতিক নেতারা। যেখানে শীর্ষ পাঁচ নেতা প্রথমে বৈঠক করবেন। এরপর বৈঠক করবে রাজনৈতিক ব্যুরো ও সুপ্রিম কাউন্সিল।

স্থানীয় সময় শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে এসব তথ্য উঠে আসে। ক্ষমতাসীন দল উমনোর মন্ত্রীরা অবিলম্বে ১৫তম সাধারণ নির্বাচনের আয়োজনে মত পোষণ করলেও, অন্য মন্ত্রীরা বিশেষ করে পেরিটান নাসিওনালের (পিএন) পক্ষ থেকে প্রস্তাবটি প্রত্যাখ্যান করা হয়েছে। বারসাতু ও পিএএস মন্ত্রীরা এ বছর জাতীয় নির্বাচন আয়োজনের বিপক্ষে। কারণ, তারা চায় সরকার অর্থনীতি ও বন্যা দুর্যোগ ব্যবস্থাপনায় মনোনিবেশ করুক।

এদিকে, আধুনিক মালয়েশিয়ার রূপকার ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী এবং ল্যাংকাওয়ির সংসদ সদস্য মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, তিনি তার রাজনৈতিক দল ‘পেজুয়াং’ প্রতিষ্ঠা করতে চান। জনগণ যদি তাকে দায়িত্ব নিতে অনুরোধ করতে থাকে, তাহলে তিনি নির্বাচনে অংশ নিতে প্রস্তুত।

মাহাথির বলেন, ‘আমি যদি প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসি, তাহলে পাঁচ বছরের জন্য দায়িত্ব পালনের পরিকল্পনা আমার থাকবে না। তবে এখন আমার বিশ্রামের সময়। তারপরও আমি পরামর্শ দেয়ার জন্য ভূমিকা পালন করব। এটা করা যেতেই পারে। বেশ কয়েকটি দল আমাকে আবারও দেশকে নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়েছে।’

যদিও সংসদ কবে ভেঙে দেয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে মন্ত্রিসভার সব সদস্যের মতামত বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব।

ইসমাইল সাবরির মন্ত্রিসভায় রয়েছেন ক্ষমতাসীন দল উমনোর ১১ জনসহ বিভিন্ন দলের মোট ৩১ জন মন্ত্রী।

এসএইচ-১৭/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)