পর্যটকদের সেবা দিতে প্রস্তুত বাংলাদেশি ট্যাক্সিচালকরা

দরজায় কড়া নাড়ছে ২০২২ ফিফা বিশ্বকাপ ফুটবল। কাতারের মরুভূমির বুকে শিরোপার জন্য লড়াই করবে বিশ্বের ৩২টি দল। আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতার এবং ইকুয়েডর ম্যাচের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠবে।

২০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চলা এই টুর্নামেন্টের সময় সারাবিশ্ব থেকে প্রায় ১৫ লাখ পর্যটক কাতার ভ্রমণ করবে বলে মনে করা হচ্ছে। বিপুল সংখ্যক এই পর্যটকের সেবা দিতে বিশ্বকাপের আগে দোহায় বাংলাদেশি ট্যাক্সিচালকরা ভাষা ও সংস্কৃতির ওপর বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন।

কাতার বিশ্বকাপ দেখতে আসা পর্যটকদের সেবায় নিয়োজিত থাকবে প্রায় ৮ হাজার বাংলাদেশি ট্যাক্সিচালক। এ উপলক্ষে কাতারের দোহা বাংলাদেশ দূতাবাস তিন সপ্তাহের একটি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে। যেখানে আচার-আচরণ এবং ইংরেজি ভাষার ওপর বাংলাদেশি ট্যাক্সিচালকদের প্রশিক্ষণ দেয়া হয়।

দোহা বাংলাদেশ দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান আরব নিউজকে বলেন, আমাদের চালকরা যদি পর্যটকদের ভালো সেবা দিতে পারেন, বাংলাদেশের জন্য এটা ইতিবাচক হবে।

কাতারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশি শিক্ষকরা ১৫টি পরিবহন কোম্পানিতে নিযুক্ত ৪২০ জন চালককে এ প্রশিক্ষণ দিয়েছে। যারা সরাসরি প্রশিক্ষণে উপস্থিত হতে পারেননি তাদের অনলাইনে প্রশিক্ষণ দেয়া হয়।

প্রশিক্ষণে অংশ নেয়া একজন হলেন আবদুল মোতালেব। তিনি প্রায় দশ বছর ধরে কাতারে কাজ করছেন। তিনি বলেন, যাত্রীদের সঙ্গে যোগাযোগে আমাদের কিছু সমস্যা রয়েছে। তিনি বলেন, ‘পর্যটকদের অভিবাদন জানাতে এবং কাতার সম্পর্কে সাধারণ কিছু তথ্য দিতে আমরা প্রশিক্ষণ নিয়েছি।’ তিনি আরও বলেন, ‘এটা আমাদের জন্য কতটা সহায়ক ছিল তা প্রকাশ করতে পারব না।’

সাইদুল ইসলাম নামে আরেকজন চালক জানান, বিদেশির সঙ্গে আলাপচারিতার সময় লজ্জা কাটিয়ে উঠতে প্রশিক্ষণটি সহায়তা করছে। তিনি বলেন, ‘এর আগে যাত্রীদের সঙ্গে ইংরেজিতে কথা বলতে আমার ভয় লাগতো। প্রশিক্ষণের পর এটি আমার কাছে খুব সহজ হয়ে গেছে।’

এ প্রশিক্ষণ কর্মসূচি কাতারে বাংলাদেশি অভিবাসী কর্মীদের একটি পাইলট হিসাবে কাজ করবে। দেশটিতে প্রায় চার লাখ বাংলাদেশি রয়েছে। যাদের অধিকাংশ নির্মাণ, স্বাস্থ্যসেবা এবং পর্যটন খাতে কর্মরত রয়েছে।

মুস্তাফিজুর রহমান বলেন, ‘প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের কাছ থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। ভবিষ্যতে অন্যান্য খাতে কাজ করা বাংলাদেশিদের জন্য এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হবে।

এসএইচ-১১/১৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)