সুনাকের সঙ্গে দেখা করলেন মোদি

ইন্দোনেশিয়ার বালিতে মঙ্গলবার শুরু হওয়া দুদিনব্যাপী জি-২০ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদির কার্যালয়ের এক টুইটে বলা হয়েছে, বালিতে জি-২০ সম্মেলনের প্রথম দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঋষি সুনাকের দেখা হয়েছে। তবে তাদের মধ্যে কী কথা হয়েছে তা জানা যায়নি।

ঋষি সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পর দুই নেতার মধ্যে এটাই প্রথম সাক্ষাৎ। এর আগে অক্টোবরে মোদি এবং সুনাক ফোনে কথা বলেছেন। সেইসময় তারা দুই দেশের মধ্যে একটি ভারসাম্যপূর্ণ ‘মুক্ত বাণিজ্য চুক্তির’ বিষয়ে জোর দেন।

এর আগে সোমবার বালিতে পৌঁছে সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেন মোদি।

এদিকে জি-২০ সম্মেলনে দেয়া বক্তব্যে মোদি ইউক্রেন পরিস্থিতি থেকে শুরু করে বিশ্বখাদ্য সংকট নিয়ে কথা বলেন। তিনি বলেন, আমি বারবার বলছি যে, যুদ্ধবিরতি এবং ইউক্রেনে গণতন্ত্রের পথে ফিরে আসার উপায় আমাদের খুঁজে বের করতে হবে।

অপরদিকে, ইউক্রেনে রাশিয়ার হামলার তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। মঙ্গলবার বালিতে জি-২০ সম্মেলনে দেয়া বক্তব্যে তিনি ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহার এবং ‘বর্বর’ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান।

বিশ্বব্যাপী নানা অর্থনৈতিক চ্যালেঞ্জের জন্য ঋষি সুনাক এ যুদ্ধকে দায়ী করেছেন। সম্মেলনে ভ্লাদিমির পুতিনের অনুপস্থিতির বিষয়ে কটাক্ষ করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেন, ‘এটা লক্ষণীয় যে পুতিন এখানে আমাদের সঙ্গে যোগ দিতে সমর্থ হননি। যদি তিনি এখানে থাকতেন, তাহলে আমরা বিষয়গুলো খুঁজে বের করতে পারতাম।’

এসএইচ-০২/১৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)