৫শ’ বছর পর উদ্ধার রোমান সম্রাটের গোপন সংকেত

একশ’, দুইশ’ কিংবা তিনশ’ বছর নয়, পাঁচশ’ বছর পর রোমান সম্রাট পঞ্চম চার্লসের একটি গোপন কোড বা সংকেতের মর্মার্থ উদ্ধার সম্ভব হয়েছে। একটি চিঠিতে লেখা ওই গোপন কোডের মর্মার্থ উদ্ধারে সমর্থ হয়েছেন একদল গবেষক। ওই চিঠিতে পঞ্চম চার্লসের হত্যার ষড়যন্ত্রের কথা উল্লেখ ছিল। আর সেটাই প্রকাশ করেছেন তারা।

পঞ্চম চার্লস ছিলেন ষোড়শ শতকের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের একজন। পশ্চিম ইউরোপ থেকে আমেরিকা পর্যন্ত ছিল তার সাম্রাজ্যের ব্যাপ্তি। ৪০ বছরেরও বেশি সময় ধরে বিশাল এ অঞ্চল শাসন করেন তিনি। চার্লস রোমান সাম্রাজ্যের অধিপতি ছাড়াও স্পেনেরও রাজা ছিলেন।

১৫৪৭ সালে ফ্রান্সে রোমান রাষ্ট্রদূতের একটি চিঠি লিখেছিলেন সম্রাট পঞ্চম চার্লস। প্রায় পাঁচশ’ বছর পর সম্প্রতি চিঠিটির মর্মার্থ উদ্ধার করেছেন গবেষকরা। ফ্রান্সের পূর্বাঞ্চলে লোরিয়া রিসার্চ ল্যাবে চিঠিটির মর্মার্থ গবেষক দলের সময় লেগেছে প্রায় ছয় মাস।

ইউরোপের রাজনীতি উত্তাল। একের পর এক যুদ্ধ লেগেই আছে। ফ্রান্স ও স্পেনের মধ্যেও প্রবল উত্তেজনা। ফ্রান্সের শাসক তখন প্রথম ফ্রান্সিস। তাকে রেনেসাঁ যুগের শাসকও বলা হয়। জগদ্বিখ্যাত মনিষী লিওনার্দো ডা ভিঞ্চিকে ইতালি থেকে তিনিই ফ্রান্সে এনেছিলেন।

উত্তাল সেই সময় ফ্রান্সে রোমান রাষ্ট্রদূত জ্যঁ ডি সেইন্ট-মোরিসকে সম্রাট পঞ্চম চার্লসের লেখা চিঠিটি শত শত বছর ধরেই ন্যান্সির স্টানিনলাস লাইব্রেরিতে লোকচক্ষুর আড়ালেই পড়ে ছিল।

২০১৯ সালের এক রাতে চিঠিটির কথা প্রথম শুনতে পান সেসিল পিয়ারো নামে লোরিয়া রিসার্চ ল্যাবের এক ক্রিপ্টোগ্রাফার। অনেক খোঁজাখুঁজির পর ২০২১ সালে চিঠিটি হাতে পান সেসিল। সম্রাট পঞ্চম চার্লসের স্বাক্ষর বিশিষ্ট চিঠিটি একদিকে যেমন রহস্যজনক তেমনি একেবারেই অবোধ্যও।

কিন্তু কম্পিউটারের মতো আধুনিক যন্ত্র ব্যবহার করে অনেক কষ্টে শেষ পর্যন্ত চিঠিটির মর্মার্থ উদ্ধার সম্ভব হয়েছে বলে দাবি করেছেন পিয়ারো। এ ক্রিপ্টোগ্রাফারের দাবি, চিঠিটিতে তিনি সম্রাট পঞ্চম চার্লসের ব্যবহার করা প্রায় ১২০টি প্রতীকের পৃথক পৃথক বা ‘স্বতন্ত্র পরিবার’ খুঁজে পেয়েছেন। তার কথায়, ‘সবগুলো শব্দ একটি মাত্র প্রতীক দিয়ে এনক্রিপ্ট করা।’

এসএইচ-২৫/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)