বদলে গেল মাঙ্কিপক্সের নাম

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া মাঙ্কিপক্সের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংক্রামক এই ভাইরাসের নতুন নাম করা হয়েছে ‘এমপক্স’। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষজ্ঞদের সঙ্গে ধারাবাহিক কয়েকটি বৈঠকের পর ভাইরাসটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রোগটির নতুন নাম ‘এমপক্স’ চূড়ান্ত করা হয়েছে। আগামী এক বছর রোগটির ক্ষেত্রে ‘মাঙ্কিপক্স’ ও ‘এমপক্স’ দুটি নামই ব্যবহার করা হবে। এক বছর পর রোগটিকে শুধু ‘এমপক্স’ নামে নির্দেশ করা হবে।

নাম পরিবর্তনের ব্যাখ্যায় ডব্লিউএইচও বলেছে, নামটির সঙ্গে বর্ণবিদ্বেষমূলক সম্পর্ক জড়িত রয়েছে। বিভিন্ন দেশ থেকে বিশেষজ্ঞরা, বিভিন্ন সংগঠন ও ব্যক্তি মাঙ্কিপক্স নামটি পরিবর্তনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুরোধ জানায়। সেই পরিপ্রেক্ষিতে রোগটির নাম পরিবর্তন করা হয়েছে।

মাঙ্কিপক্স ভাইরাসজনিত রোগ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দুটি রূপান্তরিত ধরন রয়েছে– মধ্য আফ্রিকান ও পশ্চিম আফ্রিকান।

করোনা সংক্রমণের মধ্যে গত বছর মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছিল। চলতি বছর মে মাস থেকেই উত্তর আমেরিকা, ইউরোপসহ বিশ্বের বেশ কয়েকটি অঞ্চলের বহু দেশে মাঙ্কিপক্স রোগী শনাক্ত হতে থাকে।

এখন পর্যন্ত বিশ্বের ১১০টি দেশে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেছে, আর আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ছাড়িয়েছে।

মাঙ্কিপক্স গুটিবসন্তের সঙ্গে সম্পর্কিত। এর প্রাথমিক উপসর্গগুলোর মধ্যে রয়েছে উচ্চমাত্রার জ্বর, লসিকাগ্রন্থি ফুলে যাওয়া ও গুটিবসন্তের মতো ফোসকা পড়া। ভাইরাসটি মোকাবিলায় সুনির্দিষ্ট কোনো চিকিৎসা আবিষ্কার হয়নি। তবে গুটিবসন্ত রোধে যে টিকা ব্যবহার হয়ে থাকে, সেগুলো মাঙ্কিপক্স প্রতিরোধে প্রায় ৮৫ শতাংশ কার্যকর বলে গবেষণায় উঠে এসেছে।

এসএইচ-২৪/২৮/২২ (আন্তর্জাতিক ডেস্ক)