কারখানায় গ্যাসের লিক, মৃত্যু ১১

ভারতের পাঞ্জাবের লুধিয়ানায় একটি কারখানায় গ্যাস লিকের ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ৪ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। রোববার সকালে এ দুঘটনা ঘটে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গ্যাস লিকের খবর পেয়ে দ্রুত সেখানে ছুটে যান উদ্ধারকারীদের একটি দল। তাদের সঙ্গে ঘটনাস্থলে চিকিৎসক, অ্যাম্বুলেন্স এবং ফায়ার ব্রিগেডের সদস্যরাও যোগ দেন। ওই এলাকাটি এখন ঘিরে ফেলা হয়েছে এবং সাধারণ মানুষের চলাচল সীমিত করে দেয়া হয়েছে।

লুধিয়ানার সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট স্বতী তিওয়ানা বলেন, এটি একটি গ্যাস লিকের ঘটনা। লোকজনকে সরিয়ে নিতে জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীর (এনডিআরএফ) একটি দল ঘটনাস্থলে উপস্থিত আছে, তারাই উদ্ধার অভিযান চালাবে।

তিনি আরও বলেন, ‘এটি কী ধরনের গ্যাস এবং কীভাবে গ্যাস লিক হলো সেটির কারণ এখনও জানা যায়নি। এনডিআরএফ দল বিষয়টি তদন্ত করবে।’

ম্যাজিস্ট্রেট স্বতি জানিয়েছেন, যেখানে গ্যাস লিক হয়েছে সেটি একটি জনবহুল এলাকা। ফলে এখন তাদের প্রধান লক্ষ্য হলো দ্রুত সাধারণ মানুষকে সেখান থেকে সরিয়ে ফেলা।

এদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবৎ মান সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, উদ্ধার কাজের জন্য প্রয়োজনীয় সবকিছু দেয়া হয়েছে এবং পরবর্তীতে ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত জানানো হবে।

এসএইচ-১৪/৩০/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)