নির্বাচনের দু সপ্তাহ আগে মা হলেন প্রধানমন্ত্রী প্রার্থী

জাতীয় নির্বাচনের মাত্র দুই সপ্তাহ আগে সন্তান জন্ম দিলেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পদপ্রার্থী পায়েটংটার্ন সিনাওয়াত্রা। থাইল্যান্ডের এ নির্বাচনে তাকে হেভিওয়েট প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডের আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী পায়েটংটার্ন সিনাওয়াত্রা নির্বাচনের দুই সপ্তাহ আগে সোমবার একটি ছেলে শিশুর জন্ম দিয়েছেন। হেভিওয়েট প্রার্থী হিসেবে বাবা থাকসিন সিনাওয়াত্রা এবং ফুফু ইংলাকের পর দেশটির ক্ষমতায় ফিরে আসার আশা করছেন তিনি।

পায়েটংটার্ন সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে নিজের, নবজাতক সন্তান এবং স্বামীর একটি ছবি শেয়ার করেছেন। সেখানে তার ছেলের নাম প্রুথাসিন সুকসাওয়াস বলে পরিচয় করিয়ে দেন।

ওই পোস্টে বলা হয়, ‘হাই, আমার নাম প্রুথাসিন সুকসাওয়াস, ডাক নাম থাসিন। সকল সমর্থনের জন্য ধন্যবাদ। কয়েক দিনের মধ্যে, প্রথমে আমার মায়ের সুস্থ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর আমি প্রেসের সাথে দেখা করব।’

সোমবার পায়েটংটার্নের জন্ম দেয়া শিশুটি তার দ্বিতীয় সন্তান। আসন্ন নির্বাচনকে সামনে রেখে দ্বিতীয় সন্তানের আসন্ন আগমনও তাকে ভোটের প্রচারণা থেকে দূরে রাখতে পারেনি।

আগামী ১৪ মে নির্বাচনকে সামনে রেখে পায়েটংটার্ন সিনাওয়াত্রার পুরো প্রচারাভিযানের সময় প্রধানমন্ত্রী পদের প্রার্থী হিসেবে ভোটারদের জরিপে প্রথম বা দ্বিতীয় ছিলেন।

সংবাদমাধ্যম বলছে, থাইল্যান্ডের রাজনীতিতে সিনাওয়াত্রা পরিবারের রয়েছে ব্যাপক জনসমর্থন। অতীতে নির্বাচনে বিপুল ভোটে তাদের দল ক্ষমতায় এসেছে। তাই নিজের পরিবারের নামের স্বীকৃতি এবং দলের স্থায়ী জনপ্রিয়তা পায়েটংটার্ন সিনাওয়াত্রাকে আবার ক্ষমতায় ফিরিয়ে আনতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী ও সাবেক সেনাপ্রধান প্রায়ুথ থান ও চার সঙ্গে পায়েটংটার্নের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করছেন বিশ্লেষকরা। প্রায়ুথ থান ও চাই ২০১৪ সালে ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতাচ্যুত করে ফেউ থাই পার্টির সরকার হটিয়ে দিয়ে ক্ষমতা দখল করেছিলেন। তাই অনেকে প্রায়ুথের বিপরীতে পায়েটংটার্নকেই মূল প্রতিদ্বন্দ্বী মানছেন।

এসএইচ-১৩/০১/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)