আল-আকসা মসজিদ চত্বরে উড়ানো হলো ইসরায়েলি পতাকা

ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ চত্বরে প্রবেশ করেছে বেশ কয়েকজন ইসরায়েলি ইহুদি। তাদের মধ্যে একজন মসজিদের ঠিক সামনে ইসরায়েলের পতাকা উড়ায়।

মঙ্গলবার (১৪ মে) সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটির সত্যতা নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

এতে দেখা যাচ্ছে, উগ্রবাদী ওই ইহুদি তার কোর্টের পকেট থেকে একটি ইসরায়েলের পতাকা বের করে সেটি মেলে ধরে। কিন্তু ওই সময় পুলিশ তাকে জোরপূর্বক সেখান থেকে সরিয়ে না দিয়ে খুবই শান্তভাবে কথা বলে। এরপর সে নিজেই এটি আবার পকেটে ঢুকিয়ে ফেলে।

গত কয়েক মাস ধরে আল-আকসা চত্বরে ইহুদিরা প্রায়ই ঢুকে পড়ছে। যদিও ইহুদিদের আইন অনুযায়ী, আল-আকসার কোনো স্থানেই তারা প্রবেশ করতে পারবে না। কিন্তু এই আইন উগ্রবাদী ইহুদিরা ভঙ্গ করছে। এতে করে সেখানে উত্তেজনার সৃষ্টি হচ্ছে।

এছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে আল-আকসায় জুমার নামাজ পড়তে মুসল্লিদের বাধা দিচ্ছে দখলদার ইসরায়েল। বিশেষ করে তরুণদের মসজিদটিতে প্রবেশ করতে দিচ্ছে না তারা। এতে করে ওল্ড সিটির বিভিন্ন সড়কে নামাজ আদায় করতে হচ্ছে মুসল্লিদের।

ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে কোনো ধরনের উত্তেজনা সৃষ্টি হলে আল-আকসায় মুসল্লিদের প্রবেশে বাধা দেওয়ার চেস্টা করে ইসরায়েল। গত কয়েক বছরে এমনও ঘটনা ঘটেছে যেখানে মূল মসজিদে প্রবেশ করে ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ।

ইসলামে পবিত্র মক্কা ও মদিনার পর জেরুজালেমের আল-আকসা মসজিদটি সবচেয়ে পবিত্র। মসজিদটিতে শুধুমাত্র মুসল্লিদের ইবাদত করার অধিকার থাকলেও সেটি কেড়ে নিতে চায় ইহুদিরা।

সূত্র: আলজাজিরা

এসএ-১০/১৪/২৪(আন্তর্জাতিক ডেস্ক)