বখাটের নির্যাতনে কিশোরীর আত্মহত্যা

কুড়িগ্রামে বখাটের শারীরিক ও মানসিক নির্যাতন সইতে না পেরে গলায় ওড়না পেঁচিয়ে এক কিশোরীর আত্মহত্যার অভিযোগ উঠেছে। রোববার সকালের দিকে ভুরুঙ্গামারী উপজেলায় এ ঘটনা ঘটে। ওই কিশোরীর নাম মিষ্টি আক্তার (১৬)। সে উপজেলার সদর ইউনিয়নের পূর্ব দেওয়ানের খামার গ্রামের ফেডারেশন পাড়ার মুকুল হোসেনের মেয়ে।

কিশোরীর মামা আদম আলী জানান, মিষ্টি একটি প্যাকেজিং (ঠোংগা) তৈরির দোকানে কাজ করত। গত তিন-চার দিন আগে পাশের বাড়ির আছর উদ্দিনের বখাটে ছেলে নাঈম সরকার (২০) মিষ্টির ঘরে ঢুকে তাকে জড়িয়ে ধরে শ্লীলতাহানির চেষ্টা করে। পরে বিষয়টি ইউপি মেম্বার সোহরাব আলীকে জানালে তিনি মীমাংসার জন্য একটি সালিশি বৈঠক করেন।

কিন্তু বৈঠকে কোনো সমাধান না হওয়ায় মেম্বার আইনি পদক্ষেপ নেয়ার পরামর্শ দেন। এর পর থেকে নাঈম আইনি পদক্ষেপ না নিতে মিষ্টিকে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দিয়ে আসছিল। এমনকি বাইরে বের হলেই তারা নানাভাবে ভয়ভীতি দেখাত ও গালাগাল করত।

তিনি আরও জানান, রোববার সকালে কাজে যাওয়ার পথে নাঈম ও তার পরিবারের সদস্যরা মিষ্টিকে অকথ্য ভাষায় গালাগালি, লাঠি দিয়ে মারার চেষ্টা ও অপমান করে। এই অপমান সহ্য করতে না পেরে বাড়ি ফিরে ঘরের দরজা বন্ধ করে গলায় ওড়না পেঁচিয়ে ফাঁস নিয়ে মিষ্টি আত্মহত্যা করে। এ ঘটনার পর থেকে নাঈমের পরিবারের সদস্যরা পলাতক। ফলে তাদের কোনো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

ইউপি সদস্য সোহরাব হোসেন জানান, এর আগে শ্লীলতাহানির চেষ্টার বিষয়টি নিয়ে সালিশি বৈঠক হয়েছিল। সেখানে কোনো সমাধান না হওয়ায় আইনি পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছিল। কিন্তু কিশোরীর মৃত্যুর খবর শুনলাম।

ভুরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম হাসপাতাল মর্গে পাঠানো হবে। অভিযোগ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এসএইচ-০৬/২১/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)