কালো ডিম দিচ্ছে হাঁস!

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় দেশি জাতের হাঁস সাদা ডিমের পরিবর্তে পরপর দুইদিন ২টি কালো ডিম দিয়েছে। উপজেলার নারায়নপুর ইউনিয়নের পুর্বনারায়নপুর পরামানিক এলাকায় বাহার আলীর ছেলে ইব্রাহিমের বাড়িতে এ ঘটনা ঘটেছে। এতে অবাক হয়েছেন হাঁসের মালিকসহ এলাকাবাসী।

জানা গেছে, কুড়িগ্রাম মজিদা আদর্শ মহাবিদ্যালয়ের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী ইব্রাহিম। লেখাপড়ার পাশাপাশি বাড়িতে থেকে কৃষি কাজও করেন তিনি। ৬ মাস আগে শ্বশুর বাড়ি থেকে পাঁচটি হাঁস উপহার পান। ৬ মাস প্রতিপালন করার পর গত শনিবার (২৯ অক্টোবর) একটি হাঁস ডিম দেয়। সকালে সেই ডিম দেখে অবাক হয় ইব্রাহিম। সাদা ডিমের পরিবর্তে দেখতে পান কালো ডিম। পরে রোববার (৩০ অক্টোবর) আরও একটি কালো রঙের ডিম দেয় হাঁসটি। এ খবর ছড়িয়ে পড়লে দূর-দূরান্ত থেকে ডিম দেখতে ছুটে আসেন মানুষ।

এ বিষয়ে ইব্রাহিম জানান, ৬ মাস আগে উপহার পাওয়া পাঁচটি হাঁস দেশি প্রজাতির। এদের মধ্যে একটি হাঁস কালো ডিম দিয়েছে।

ইব্রাহিম আরও বলেন, শনিবার সকালে হাঁসের খোয়াড় খুলে দেয়ার পর সেখানে একটি কালো ডিম পড়ে থাকতে দেখি। প্রথমে ডিমটি দেখে ভয় পেয়ে যাই। পরে বাড়ির অন্য সদস্যদের ডেকে ডিমটি বের করে আনি। পরদিন আবারও রোববার একই রঙের আরও একটি ডিম পাড়ে হাঁসটি। এ খবরে প্রতিবেশীসহ অনেক মানুষ ডিম দেখতে বাড়িতে আসছে। হাঁসগুলোকে স্বাভাবিক খাবার দিয়ে প্রাকৃতিকভাবেই লালন-পালন করছেন বলে জানান তিনি।

ইব্রাহিমের বড় ভাই আব্দুল মজিদ বলেন, সারা জীবন সাদা ডিম দেখে আসলেও ইব্রাহিমের হাঁসের দেয়া এমন কালো ডিম দেখে আমি অবাক হয়েছি। তবে কী কারণে হাঁস কালো ডিম দিল তা জানা নেই।

নাগেশ্বরী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. আশিকুজ্জামান বলেন, নারায়নপুরে পাতি হাঁসের কালো ডিম পাড়ার সংবাদটি পেয়েছি। এটা অস্বাভাবিক ব্যাপার।

তিনি আরও জানান, হাঁসের জরায়ুতে কোনো ইনফেকশন থাকার করণে এমন হতে পারে। এছাড়া ডিম তৈরির যে পরিমাণ পিগমেন্ট দরকার, তা যদি অনুপস্থিত থাকে তাহলে এমন ঘটনা ঘটতে পারে।

এসএইচ-০৬/৩১/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)