বর বিয়ে করতে গেলেন মহিষের গাড়িতে

বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে বিয়ে করতে গেলেন বর উপ-সহকারী মেডিকেল অফিসার উমর ফারুক। বর উমর ফারুকের বাড়ি কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা মুসুল্লি পাড়া এলাকায়। তিনি ওই এলাকার ফজলুল হকের ছেলে।

বর উমর ফারুকের সঙ্গে কথা হলে তিনি জানান, তার বাপ-দাদারা বিয়ে করেছেন কেউ হাতির পিঠে চরে, কেউ মহিষের গাড়িতে চরে। বংশের পুরাতন ঐতিহ্য ধরে রাখতে তিনিও মহিষের গাড়িতে চরে বিয়ে করবেন বলে স্বপ্ন দেখেন। সেই স্বপ্নকে বাস্তবায়ন ও বংশের ঐতিহ্য ধরে রাখতে শুক্রবার বিকেলে মহিষের গাড়িতে করে বিয়ে করতে যান তিনি।

তিনি বলেন, আমি খুব খুশি হয়েছি। মহিষের গাড়ি করে বিয়ে করতে আসতে পারায় আমি বংশের ঐতিহ্যকে ধরে রাখতে পেরেছি।

শুক্রবার রাতে ৯ লাখ টাকা দেনমোহরে কুলাহাট এলাকার বেলাল হোসেনের মেয়ে বিলকিস আক্তারের সঙ্গে উমর ফারুকের বিয়ে সম্পন্ন হয়েছে। বিয়ের ঘটক রাজু সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিয়ের ঘটক রাজু সরকার বলেন, শুক্রবার রাতে ৯ লাখ টাকা দেনমোহরে বিয়ে হয়েছে। বরের ইচ্ছা তাদের বংশের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যাবেন। এ ব্যাপারে কনে পক্ষের লোকজনেরও কোনো আপত্তি ছিল না। বরং তারা খুশি হয়েছেন। বরের বাড়ি থেকে কনের বাড়ির দূরত্ব প্রায় ১০ কিলোমিটার। মহিষের গাড়িতে করে বিয়ে করতে আসা বরকে দেখার জন্য কনে বাড়িতে ভিড় করেন শতশত লোক।

তিনি আরও বলেন, অনেকেই বরসহ মহিষের গাড়ির ছবি তুলেন। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়েন। সব মিলিয়ে অনেকের সেই হারানো দিনগুলোর কথা মনে পড়ে গেছে।

লালমনিরহাট সদরের রায়পাড়া এলাকার দিলীপ চন্দ্র রায় ও বালারহাট এলাকার বিকাশ চন্দ্র রায় বলেন, গরু ও মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যাওয়ার দৃশ্য আগে দেখা যেতো। এ সংস্কৃতি একেবারেই বন্ধ হয়ে গেছে। রাস্তা দিয়ে বর যখন মহিষের গাড়িতে করে বিয়ে করতে যাচ্ছিলেন, তখন আমরা অনেকক্ষণ দাঁড়িয়ে এ দৃশ্য দেখেছি।

এসএইচ-০৩/১৯/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)