‘গ্রিন কার্ড’ ব্যবস্থা চালু করলো সৌদি আরব

প্রকাশিতঃ মে ১৬, ২০১৯ আপডেটঃ ২:৩১ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ‘গ্রিন কার্ড’ ঘরানার বিশেষ আবাসন ব্যবস্থা চালু করেছে সৌদি আরব। ওই ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘প্রিভিলেজড আকামা’ সিস্টেম। এই ব্যবস্থা অনুসারে, কোনো স্পন্সর ছাড়াই সৌদি আরবে বাস ও কাজ করার সুযোগ পাবেন বিদেশিরা।

এই প্রথম দেশটিতে এমন ব্যবস্থা গ্রহণ করা হলো। মঙ্গলবার এই আবাসন ব্যবস্থা বিষয়ক একটি পরিকল্পনার অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রীপরিষদ। খবর আরব নিউজের।

বিদেশী উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করার উদ্দেশ্যেই নতুন এই পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। বিদ্যমান আকামা ব্যবস্থায় আবাসনের অনুমোদনের জন্য প্রয়োজন হতো একজন সৌদি স্পন্সর। কিন্তু নতুন ব্যবস্থায় তা আর দরকার হবে না।

এক্ষেত্রে দক্ষ উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা কোনো স্পন্সর ছাড়াই দেশটিতে বাস করতে পারবেন। পাশাপাশি নিজস্ব ক্ষমতায় শ্রমিকও নিয়োগ দিতে পারবেন। সম্পদের ও গাড়ির মালিক হতে পারবেন। সৌদি আরবের ভিতরে মুক্তভাবে চলাচল ও সৌদি আরব ত্যাগ করতে পারবেন।

তবে এই সিস্টেমে গ্যারান্টি হিসেবে নির্দিষ্ট ফি থাকবে দুই ক্যাটাগরিতে। একটি হলো সম্প্রসারিত আকামা ও অস্থায়ী আকামা। এক্ষেত্রে বৈধ অভিবাসীর একটি ক্রেডিট কার্ড, সুস্বাস্থ্য বিষয়ক রিপোর্ট ও বৈধ পাসপোর্ট থাকতে হবে। কোনো ফৌজদারি অপরাধের রেকর্ড থাকতে পারবে না।

উল্লেখ্য, এর আগে চলতি মাসের শুরুতে দেশটির শুরা কাউন্সিল নতুন এই আবাসন পরিকল্পনাটির খসড়া প্রস্তাবের অনুমোদন দেয়।

এসএইচ-০৮/১৬/১৯ (প্রবাস ডেস্ক)