মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী ধরতে সাঁড়াশি অভিযান

মালয়েশিয়ায় অবৈধ প্রবেশসহ অবস্থানরত অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চিরুনি অভিযানে বিভিন্ন বাহিনী। মালয়েশিয়া জুড়ে অভিযানে প্রতিদিনই গ্রেফতার হচ্ছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা।

পাঁচটি মাস্টার প্ল্যান অনুযায়ী দেশটির আনাচে-কানাচে অবস্থানরত বিদেশী নাগরিকদের কাগজপত্র চেক করা হবে। বিগত দিনে পুলিশ ও ইমিগ্রেশন দায়িত্বে থাকলেও নতুন করে যোগ করা হয়েছে সিটি কর্পোরেশন,অবসরপ্রাপ্ত সেনা, পুলিশ সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ সহ ইমিগ্রেশন এবং পুলিশের সহযোগিতায় চলবে এই অভিযান।

যেখানেই বিদেশি শ্রমিকদের দেখা যাবে, সেখানেই অভিবাসন বিভাগের সদস্য ও স্থানীয় নাগরিকদের উপস্থিতিতে যাবতীয় কাগজ পত্র চেক করা হবে। বৈধ কাগজ পত্র দেখাতে ব্যর্থ হলে সঙ্গে সঙ্গে তাদেরকে গ্রেফতার করা হবে।

নিম্নে ৫ টি কৌশল পর্যায়ক্রমে দেয়া হল:

(১) প্রয়োগকৃত অভিযান পদ্ধতি যা দেশব্যাপী অবৈধদের বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নকে নির্দেশ করে।

(২) আইন প্রণয়ন ও প্রয়োগ নীতি যা নতুন আইনের খসড়া প্রণয়ন এবং অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে প্রয়োগের নীতিগুলির সমন্বয় সম্পর্কিত বাস্তবায়ন পরিকল্পনাকে নির্দেশ করে।

(৩) প্রবেশপথ এবং বর্ডার নিয়ন্ত্রণ কৌশল যা দেশের সীমানা এবং প্রবেশপথ গুলোর নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং পর্যবেক্ষণ কার্যক্রম সম্পর্কিত বাস্তবায়ন পরিকল্পনাকে নির্দেশ করে।

(৪) বিদেশি নাগরিকদের সাথে সম্পর্কিত নীতিগুলির সমন্বয় পরিকল্পনার আওতায় ব্যবস্থাপনা কৌশল নির্দেশ করে।
(
৫) মিডিয়া এবং প্রচার কৌশল যা অবৈধদের বিষয়ে মিডিয়া কভারেজ, প্রচার ও সচেতনতা প্রোগ্রাম সম্পর্কিত পরিকল্পনাকে নির্দেশ করে।

তিনি আরো বলেন, মালয়েশিয়াতে অবৈধ অভিবাসী সমস্যা একটি জাতীয় সমস্যা যা এখনো সম্পূর্ণভাবে মোকাবেলা করা সম্ভব হয়নি। এটা স্থানীয়দের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে যা শুধু জাতীয় ও সীমান্ত নিরাপত্তাকেই বিঘ্নিত করে না বরং দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর ব্যপক প্রভাব ফেলছে।

গত ৯ জুন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন অবৈধ প্রবেশ রোধ এবং দীর্ঘ দিন কাগজপত্র বিহীন অভিবাসিদের বিরুদ্ধে দীর্ঘমেয়াদি এই প্রস্তাবটি প্রকাশ করে। তিনি বলেন অবৈধ অভিবাসীরা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। প্রতিবছরই অবৈধ অভিবাসীদের সংখ্যা বাড়ছে। দীর্ঘদিন বৈধ হওয়ার সুযোগ দিলেও সে সুযোগ কাজে না লাগিয়ে অবৈধভাবে অবস্থান করছে।

এদিকে মালয়েশিয়া প্রবাসীরা চান, নতুন শ্রম বাজার খোলার থেকে অবৈধ এবং আটক বাংলাদেশিদের জন্য বৈধতার সুযোগ সহ জেল জরিমানা ছাড়াই দেশে যাওয়ার জন্য ব্যবস্থা করা। চলতি বছরের জানুয়ারি থেকে ৩ জুন পর্যন্ত ৫ হাজারের বেশি বাংলাদেশিসহ আটক করা হয় মালয়েশিয়া অভিবাসন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজামি স্থানীয় সাংবাদিকদের এ তথ্য জানান।

গত ২৭ মে স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই একটি অভিযানে অংশ নিয়ে অবৈধ অভিবাসীদের গ্রেফতারের প্রতিজ্ঞা ব্যক্ত করেন। আটক হওয়া বিভিন্ন অভিবাসিদের মধ্যে ৫ হাজার ২৭২ জন বাংলাদেশিদের মধ্যে কতজন বাংলাদেশী এখনো জেলে আটক আছেন তার সঠিক সংবাদ জানা যায়নি।উল্লেখ্য ,মালয়েশিয়া সরকার বৈধ হওয়ার সুযোগ দিলেও প্রতারণার শিকার হয়ে অনেকেই বৈধতা না পেয়ে অবৈধ রয়ে যায়। এছাড়াও প্রফেশনাল ভিসায় এসে অবৈধ হয়ে যায় বহু বাংলাদেশি।

এসএইচ-১১/১৪/১৯ (অনলাইন ডেস্ক)