সিজারের সময় মায়ের গর্ভেই থেকে গেল নবজাতকের বিচ্ছিন্ন মাথা!

সিজার প্রক্রিয়ায় শিশুর জন্মের সময় নবজাতকের মাথাই কেটে ফেলা হল। এরপর শরীর থেকে বিচ্ছিন্ন মাথা মায়ের গর্ভের মধ্যেই রেখে দেওয়া হল। শিউরে ওঠার মত ঘটনাটি ঘটেছে পাকিস্তানের সিন্ধ প্রদেশে। ঘটনার জেরে ওই প্রসুতির স্বাস্থ্য নিয়ে সঙ্কট তৈরি হয়েছে।

ঘটনার পর একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছে সিন্ধ প্রশাসন। দ্রুত দোষীদের চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করতে বলা হয়েছে। জানা গেছে, গাফিলতির শিকার ওই নারী অনেক প্রত্যন্ত গ্রাম থেকে একটি গ্রামীণ হাসপাতালে আসেন।

কিন্তু সেখানে কোনও নারী চিকিৎসক না থাকায় অনভিজ্ঞ চিকিৎসাকর্মীরাই ওই প্রসূতির অস্ত্রপোচার করেন। কিন্তু প্রকৃত প্রশিক্ষণ না থাকায় তারা এই কাণ্ড ঘটান।

সদ্যোজাতের মাথাটি তখনও ওই নারীর গর্ভের মধ্যে থাকায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি।তার জরায়ু ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

পরে তাকে সেখান থেকে অন্য একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানকার চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে ওই নারীর গর্ভ থেকে মাথাটি বের করে আনেন। পাকিস্তানের সিন্ধ প্রদেশের ডিরেক্টর জেনারেল অব হেল্থ জামান বাহাতো ঘটনার দ্রুত তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এসএইচ-০৭/২১/২২ (অনলাইন ডেস্ক)