ভারতের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়

মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে আজ ৫ রানে হারিয়েছে বাংলাদেশ। দুর্দান্ত এক সেঞ্চুরি করে খাদের কিনারা থেকে দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার পর বল হাতে ২টি উইকেটও নিয়েছেন মিরাজ।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটিতেও দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশকে জিতিয়েছিলেন মিরাজ। ভারতের ১৮৬ রানের জবাব দিতে নেমে ১৩৬ রানে নবম উইকেট হারিয়ে হার দেখছিল বাংলাদেশ। তারপর শেষ ব্যাটারকে নিয়ে ৩৮ বলে ৩৯ রানের অপরাজিত এক ইনিংস খেলে অবিশ্বাস্যভাবে বাংলাদেশকে জিতিয়েছিলেন মিরাজ।

আগে ব্যাট করতে নেমে ৬৯ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। তারপর অষ্টম ব্যাটার হিসেবে ক্রিজে নেমে ৮৩ বলে ১০০ রানের অপরাজিত দুর্দান্ত এক ইনিংস খেলে বাংলাদেশকে চ্যালেঞ্জিং স্কোর এনে দেন। খাদের কিনারা থেকে সপ্তম উইকেটে মাহমুদউল্লাহর (৭৭) সঙ্গে গড়েন ১৪৮ রানের জুটি। পরে দুই সেট ব্যাটার শ্রেয়াস আয়ার ও লোকেশ রাহুলকেও ফিরিয়ে বাংলাদেশকে জয়ের দিকে এগিয়ে নেন মিরাজ।

বুধবার (৭ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের ২৭১ রানের জবাব দিতে নেমে ভারতের শুরুটা ছিল অস্বস্তিতে ভড়া। ফিল্ডিংয়ের সময় চোট পাওয়া রোহিত শর্মা ব্যাটিং করতে পারবেন কিনা তা নিয়ে আগে থেকেই শঙ্কা ছিল। তার জায়গায় ওপেনিং করতে নেমে বিরাট কোহলি করতে পারলেন মাত্র ৫ রান। অপর ওপেনার শিখর ধাওয়ানও ৮ রান করে ফিরলে শুরুতেই চাপে পরে ভারত।

আহত রোহিত নয় নম্বরে ব্যাট করতে নেমে অবশ্য ম্যাচ জমিয়ে তুলেছিলেন। ভারতকে জয়ের কাছাকাছিই নিয়ে গিয়েছিলেন ভারতীয় অধিনায়ক। ভারতের জয়ে শেষ বলে দরকার ছিল ৬ রান। মোস্তাফিজুর রহমানের ইয়র্কার বলে রান নিতেই পারেনি রোহিত।