রাস্তায় আমাজনের চালকবিহীন গাড়ি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রাস্তায় প্রথমবারের মতো নামানো হয়েছে আমাজনের চালকবিহীন গাড়ি ‘রোবোট্যাক্সি’।

গাড়িটির পরীক্ষা চালিয়েছে রোবোট্যাক্সির নির্মাণ প্রতিষ্ঠান জুক্স। অনেকটা মেট্রোরেলের বগির মতো দেখতে এই রোবোট্যাক্সি। এতে রাখা হয়নি প্রচলিত কোনো স্টিয়ারিং হুইল কিংবা ব্রেক প্যাডেল। এর কেবিনে মুখোমুখি বসতে পারেন চারজন আরোহী।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, ক্যালিফোর্নিয়ার ফসটারসিটিতে অবস্থিত জুক্স-এর প্রধান কার্যালয় থেকে প্রায় এক মাইল দূরে অবস্থিত প্রতিষ্ঠানের অপর একটি ভবনের মাঝে যাত্রী নিয়ে যাতায়াত করে রোবোট্যাক্সিটি। এখন থেকে ছোট এই রুটে পরীক্ষামূলকভাবে নিয়মিত চলবে এই চালকবিহীন গাড়ি। আপাতত জুক্সের কর্মীরা রোবোট্যাক্সির সেবা পাবে। পরীক্ষামূলক চলাচল সফল হলেও কবে নাগাদ এটি বাজারজাত করা হবে, সে ব্যাপারে এখনো কিছুই জানায়নি আমাজন।

রোবোট্যাক্সি আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়ার আগে নির্দিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে আমাজনকে। জুক্স-এর প্রধান নির্বাহী আইচাইভান্স বলেছেন, ‘পরীক্ষামূলক চলাচল সফলভাবে সম্পন্ন হওয়ায় রোবোট্যাক্সির বাজারে আসার পথ অনেকটাই সুগম হয়েছে।’

চালকবিহীন যান প্রযুক্তি ব্যাপক সাড়া ফেললেও বাস্তবে এর প্রয়োগ বেশ চ্যালেঞ্জিং। ব্যাপক বিনিয়োগ করেও এ খাত থেকে সরে যেতে বাধ্য হয় অটোমোবাইল জায়ান্ট ফোর্ড ও ফোকসওয়াগন এর মতো প্রতিষ্ঠানগুলো। তবে একই পথে না হেঁটে চালকবিহীন গাড়ি নির্মাণ প্রযুক্তিতে আস্থা রেখেছে আমাজন। এ খাতে বিপুল বিনিয়োগ করছে এই প্রযুক্তি জায়ান্ট। গত ২০২০ সালে প্রায় ১৩০ কোটি ডলারে জুক্সকে কিনে নেয় আমাজন।

এআর-০৪/১৮/০২ (আন্তর্জাতিক ডেস্ক)