রাবিতে ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন ৪ লাখ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন জমা পড়েছে চার লাখ ১ হাজার ৪১৪টি। আবেদনকারী ভর্তিচ্ছু ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন।

মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বিষয়টি নিশ্চিত করেছেন।

আবেদন যাচাই-বাছাই শেষে নির্বাচিত ভর্তিচ্ছুরা ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। ১৫ এপ্রিল পর্যন্ত চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে।

এর আগে গত ১৫ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়। এ আবেদন চলে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, চলতি বছর তিনটি ইউনিটে সর্বমোট ৪ লাখ ১ হাজার ৪১৪টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’(মানবিক) ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ৪৮ হাজার ৬১০টি। ‘বি’(বাণিজ্য) ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’(বিজ্ঞান) ইউনিটে ১ লাখ ৫৪ হাজার ১৬০টি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার ২৯ মে থেকে ৩১ মে পর্যন্ত এ (মানবিক), বি (বাণিজ্য) এবং সি (বিজ্ঞান) এই তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার জন এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

এআর-০৯/২৮/০৩ (উত্তরাঞ্চল ডেস্ক)