ওদের সাথে বসলে পোড়া মানুষগুলির গন্ধ পাই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ওদের সাথে আর বসতে ইচ্ছা করে না, ওদের সাথে বসলে যেন সেই পোড়া মানুষগুলির পোড়া গন্ধটা আমি পাই।’

শনিবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় ভয়েস অফ আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন, একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে, বিএনপি ও তার মিত্রদের এই দাবি নিয়ে তাদের সঙ্গে আলোচনা করবেন কিনা এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

ভয়েস অফ আমেরিকা’র বাংলা বিভাগকে দেয়া সাক্ষাৎকারে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থা র‌্যাবের ঊদ্ধর্তন কর্মকর্তাদের ওপর দেয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন, রোহিঙ্গা ইস্যু, এবং স্মার্ট বাংলাদেশসহ নানা প্রসঙ্গ নিয়ে শেখ হাসিনা খোলামেলা আলোচনা করেন।

পদ্মা সেতুর কথিত দুর্নীতি নিয়ে বিশ্বব্যাংকের অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যকার সম্পর্কের টানাপোড়েন ও তা অতিক্রম করে বিশ্বব্যাংকের সঙ্গে পঞ্চাশ বছরের অংশীদারিত্বের সম্পর্কের ভবিষ্যৎ নিয়েও কথা বলেন তিনি।

সম্প্রতি বাংলাদেশের সকল নাগরিকদের জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন পাশ করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে এই আইন চালু হচ্ছে। বর্তমানে ঐচ্ছিক হলেও ২০৩০ সালের মধ্যে এটি সব নাগরিকের জন্য বাধ্যতামূলক করে পূর্ণাঙ্গ বাস্তবায়ন করার লক্ষ্য বাংলাদেশ সরকারের। এ বিষয় নিয়েও সাক্ষাৎকারে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের পরিকল্পনা তুলে ধরেন।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে পার্টনারশিপের পঞ্চাশ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন।

এআর-০৫/০১/০৫ (ন্যাশনাল ডেস্ক)