টানা দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী নয়

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে জয়লাভ করতে পারলে সমমনাদের নিয়ে জাতীয় সরকার গঠন করবে বিএনপি। সেই জাতীয় সরকার রাষ্ট্রকাঠামো মেরামতে অনেকগুলো সংস্কার আনবে। তেমন কিছু সংস্কার আর সিদ্ধান্তের কথা যুক্ত করে আজ ২৭ দফা রূপরেখা দিয়েছে দলটি।

বিএনপির এই রূপরেখায় স্থান পেয়েছে আইন বিভাগ, বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের নানা সংস্কারের প্রতিশ্রুতি। বলা হয়েছে—রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যে ভারসাম্য আনা হবে। পাশাপাশি দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী থাকতে পারবেন না বলে উল্লেখ করা হয়েছে।

দফা ৫-এ বলা হয়েছে, প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সরকারের প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা হবে। রাষ্ট্রীয় ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগের ক্ষমতা, দায়িত্ব ও কর্তব্যের সুসমন্বয় করা হবে। পরপর দুই মেয়াদের বেশি কেউ রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী থাকতে পারবেন না।

এছাড়া রূপরেখায় বলা হয়েছে, দেশের জাতীয় সংসদ বা আইনসভা হবে দুই কক্ষের। সেখানে সম্মানিত ও বিশিষ্টজনদের নিয়ে একটি উচ্চকক্ষ গঠন করা হবে।

৬ নম্বর দফায় এ প্রসঙ্গে বলা হয়, বিদ্যমান সংসদীয় ব্যবস্থার পাশাপাশি বিশেষজ্ঞ জ্ঞানের সমন্বয়ে রাষ্ট্র পরিচালনার লক্ষ্যে দেশের প্রথিতযশা শিক্ষাবিদ, পেশাজীবী, রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও প্রশাসনিক অভিজ্ঞতাসমৃদ্ধ ব্যক্তিদের সমন্বয়ে আইনসভার উচ্চকক্ষ গঠন করা হবে। ফলে ‘দ্বি-কক্ষ বিশিষ্ট আইনসভা’ প্রবর্তন করা হবে।

এছাড়া ২৭ দফার অন্যান্য প্রতিশ্রুতিগুলো হলো—নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন, সংবিধান সংস্কার কমিশন, জুডিশিয়াল কমিশন, মিডিয়া কমিশন, প্রশাসনিক সংস্কার কমিশন, অর্থনৈতিক সংস্কার কমিশন গঠন; নির্বাচন কমিশন নিয়োগ আইন সংশোধন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন, ন্যায়পাল নিয়োগ ও বেকার ভাতা চালু প্রভৃতি।

শান্ত-(জাতীয়)