দেশে নতুন কূপে মিললো গ্যাস

ভোলার নতুন গ্যাসক্ষেত্র ভোলা নর্থ-২ থেকে গ্যাস পাওয়া গেছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সের তত্ত্বাবধানে কূপটি খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম।

সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, কূপটি থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করতে পারবে প্রতিষ্ঠানটি, যেটি মোট দেশীয় উৎপাদনের ১ শতাংশের কাছাকাছি।

পেট্রোবাংলার তথ্য অনুযায়ী, সারা দেশে দৈনিক ৩ হাজার ৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে দেশীয় গ্যাসক্ষেত্রগুলো থেকে উৎপাদন হয় ২ হাজার ২০০ মিলিয়ন ঘনফুট। দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় ৪৫০ মিলিয়ন ঘটফুট গ্যাস তরল জ্বালানি হিসেবে (এলএনজি) কাতার ও ওমান থেকে আমদানি করা হয়।

বাকি ঘাটতি আন্তর্জাতিক খোলাবাজার (স্পট মার্কেট) থেকে আমদানি করা হলেও গত জুলাই মাস থেকে এই আমদানি বন্ধ আছে। আসন্ন রমজান ও গরমের মৌসুমে সরকার স্পট মার্কেট থেকে গ্যাস আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ভোলা নর্থ-১ গ্যাসক্ষেত্র থেকে ২০১৮ সালে গ্যাস পাওয়া যায়। কিন্তু পাইপলাইন বা অন্য কোনো অবকাঠামো না থাকায় ভোলার গ্যাস ব্যবহার করা যাচ্ছে না।

এআর-০৮/২৩/০১ (ন্যাশনাল ডেস্ক)