মে-জুনের মধ্যে ৫ সিটিতে ভোট করার সিদ্ধান্ত ইসির

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন ধাপে পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী মে থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের ভোট হবে। আজ বুধবার নির্বাচন কমিশনের সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। সভা শেষে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

ইসি সচিব বলেন, ‘নির্বাচন হবে জুনের পরে। কোনটা কখন হবে তখন জানাব। মে থেকে জুনের মধ্যে নির্বাচন করতে হবে। এইচএসসি পরীক্ষা হবে সম্ভাব্য ৭ জুলাই থেকে। সে জন্য এসএসসি পরীক্ষা শেষে ২৩ মে থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ের তিন ধাপে পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।’

ইসি সচিব জানান, পাঁচটি সিটি নির্বাচন সংসদ নির্বাচনের আগে করতে হবে। এপ্রিলে পবিত্র রমজান শেষে এসএসসি পরীক্ষা ২৩ মে পর্যন্ত চলার কথা, জুনে কোরবানির ঈদ। ঈদুল আজহার আগে এবং এসএসসি পরীক্ষা শেষে এর মধ্যবর্তী সময়ে এ পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। পরবর্তী সময়ে তফসিলের সময় কোনটা কোন তারিখে হবে, তা বিস্তারিত জানানো হবে। এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হবে বলে উল্লেখ করেন সচিব।

এআর-০১/১৫/০৩ (ন্যাশনাল ডেস্ক)