জানেন কোন বয়সে সপ্তাহে কতবার সঙ্গমে লিপ্ত হতে পারেন?

প্রকাশিতঃ এপ্রিল ২০, ২০১৮ আপডেটঃ ৪:২৩ অপরাহ্ন

যৌনতায় কী করে চরম আনন্দ পাওয়া যায় তা নিয়ে হাজারও টিপসের ছড়াছড়ি। ফোর প্লে-র রকমসকম থেকে অর্গ্যাজমের কৌশল-যৌনশিক্ষার হরেক পাঠের ছড়াছড়ি। কিন্তু প্রশ্ন হল, সব বয়সে কি সবরকম যৌনতা মানায়? বা কোন বয়সে গিয়ে কতটা যৌনতা ভাল, তাও জানার বিষয়। অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। যৌনতা তো নয়ই। আবার মাত্রাতিরক্ত সংযম সম্পর্কে ফাটল ধরাতে পারে। কিন্তু পৃথিবীতে বহু মানুষ এই ভারসাম্যটা বজায় রাখতে পারেন। কোন বয়সে কতটা যৌনতা প্রয়োজন, তা তাঁরা উপলব্ধি করতে পারেন। তাই মানুষের যৌন ব্যবহারের প্যাটার্ন ফলো করেই এ উত্তরে পৌঁছনো যায়। যাঁরা এ নিয়ে সংশয়ে থাকেন, তাঁরা এর উত্তর পাবেন।

সম্প্রতি এ নিয়ে সমীক্ষা চালিয়েছিলেন কিনসে বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সাধারণ মানুষের ধন্দ মিটিয়ে তাঁরা মোটামুটি একটা নকশা চিহ্নিত করতে পেরেছেন। সে রিপোর্ট প্রকাশিতও হয়েছে মেডিক্যাল ডেলি-তে। তা কোন বয়সে কতটা যৌনতা ভাল?

বলা বাহুল্য, অল্পবয়সীরা এ ব্যাপারে সবথেকে বেশি কর্মক্ষম। ১৮-২৯ বছর বয়সের মধ্যে যাঁরা পড়েন তাঁরাই বেশিবার যৌনতায় লিপ্ত হতে পারেন। এবং সংখ্যাটা প্রায় বছরে ১১২ বার। মানে সপ্তাহে অন্তত দু’বার যৌন সংসর্গে লিপ্ত হতে পারেন এই বয়সিরা।

মধ্যবয়সিরা অর্থাৎ যাঁদের বয়স ৩০-৩৯ বছরের মধ্যে, তাঁরা বছরে ৮৬ বার সঙ্গম করতে পারেন। অর্থাৎ সপ্তাহে বার দু’য়েকের থেকে একটু কম। সংখ্যার হিসেবে তা দাঁড়ায় ১.৬। অর্থাৎ সক্ষম হলে এই বয়সেও দু’বার সঙ্গম চলতে পারে। বা ব্যক্তিগত প্রয়োজন বুঝে তা কমিয়েও দেওয়া যেতে পারে। ৪০-৪৯ বছর বয়সিরা বছরে ৬৯ বার সঙ্গমে লিপ্ত হন। এই বয়সিদের মধ্যেই সঙ্গম প্রবণতা সবথেকে কম।

এই সংখ্যা হয়তো ব্যক্তি নিরিখে আলাদা হতে পারে। তবে মোটামুটি এটাই প্যাটার্ন। এই সংখ্যা একদিক থেকে সাধারণ মানুষের কাছে খুবই উপযোগী। এই পরিসংখ্যান থেকেই নিজের যৌনজীবন কতটা স্বাস্থ্যকর তার বিবেচনা করে নিতে পারেন যে কেউ।

আরএম-১৮/২০/০৪ (লাইফস্টাইল ডেস্ক, সূত্র: সংবাদপ্রতিদিন)