৭টি এমন কারণ যার ফলে খুব তাড়াতাড়ি ত্বকে দেখা দেয় বলিরেখা

তাড়াতাড়ি ত্বকে

হয়তো আপনি নিয়মিত আপনার ত্বকের খেয়াল রাখেন‚ মাসে একবার কী দু‘বার ফেসিয়ালও করান‚ কিন্তু তা সত্ত্বেও আপনার অজান্তে এমন কিছু জিনিস আছে যার ফলে আপনার ত্বক কুঁচকে যেতে পারে‚ অকালেই দেখা দিতে পারে বলিরেখা। ভালো খবর হলো কী থেকে আপনার ত্বকের ক্ষতি হচ্ছে তা যদি ধরতে পারেন তাহলে কিন্তু আপনি সহজেই এর মোকাবিলা করতে পারবেন।

১) আমরা সবাই জানি বেশিক্ষন রোদে থাকলে আমাদের ত্বকের ক্ষতি হয়। হয়তো অনেকেই ভাবেন বাড়ির ভেতরে আপনি সেফ। তা কিন্তু নয় ঘরে যদি খুব রোদ ঢোকে আর আপনি সেখানে দীর্ঘ সময় বসে থাকেন তাহলেও একই ক্ষতি হবে। বা গাড়ির মধ্যেও যদি আপনার মুখে রোদ পড়ে তার থেকেও আসতে পারে ত্বকের বার্ধক্য। এই জন্য ঘরে ভেতর হোক বা বাইরে সারা বছরই অন্তত এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন লোশন ব্যবহার করুন।

২) বাতাসে দূষণের কারণে আমাদের ফ্রি radical ড্যামেজ হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। ফ্রি radical এক ধরণের ক্ষতিকারক মলিকিউল যা আমাদের ত্বকের কোলাজেনকে ভেঙে দেয় এবং এর ফলে ত্বক কুঁচকে যায়। এটা রোধ করার সব থেকে শ্রেষ্ঠ উপায় হলো অ্যান্টি অক্সিডেন্ট যুক্ত ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করা। এছাড়াও সপ্তাহে তিনদিন স্কিন এক্সফলিয়েট করুন।

৩) আজকাল আমদের লাইফস্টইল এমন হয়েছে যে অনেক রাত অবধি জেগে থাকা অভ্যাসে দাঁড়িয়ে গেছে। আমারা যখন ঘুমোই তখন আমাদের শরীরে যে বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ আছে তা মেরামত হয়। তাই যত কম সময় ঘুমোবেন শরীরও কিন্তু ততটই কম সময় পাবে। ফলে যতটা মেরামত দরকার তা হবে না। এর ফলে ডিহাইড্রেশন‚ ইনফ্ল্যামেশন দেখা দিতে পারে। এছাড়াও ব্রণ এবং অ্যাকনে হওয়ার সম্ভাবনাও অনেকটা বেড়ে যায়।

৪) বারবার ফোন দেখার ফলেও কিন্তু আমাদের চামড়া ঝুলে যেতে পারে বিশেষতঃ গলার এবং jawline এর আশেপাশের চামড়া। আমাদের গলার চামড়া খুব পাতলা হয় তাই শরীরের অন্য জায়গার তুলনায় এই জায়গার সব থেকে দ্রুত এজিং হয়। এর সমাধান? বারবার ঝুঁকে ফোন দেখা বন্ধ করুন এবং একই সঙ্গে এমন প্রডাক্ট ব্যবহার করুন যাতে অ্যামাইনো অ্যাসিড আর পেপটাইডস আছে। এই ধরণের ক্রিম চামড়ার ইলাস্টিসিটি বাড়ায় এবং একই সঙ্গে চামড়া firm করে।

৫) আমাদের চোখের আশেপাশের চামড়া মুখের অন্য জায়গার থেকে ৪০% অবধি বেশি পাতলা। তাই রিঙ্কল কিন্তু সব থেকে প্রথমে চোখের আশেপাশেই দেখা দেয়। বাড়ি থেকে বেরোনোর সময় অবশ্যই ওভারসাইজড রোদ চশমা পরে বেরোন। যা আপনার চোখের আশেপাশের মোলায়েম ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে বাঁচাবে।

৬) অনেক সময় আমরা কুঁড়েমি করে জিমে যাই না। এর ফলে শরীরের ক্ষতি তো হয়েই একই সঙ্গে আমাদের ত্বকেরও ক্ষতি হয়। শরীরচর্চার ফলে আমাদের শরীরে কোলাজেনের উৎপাদন বেড়ে যায় যা ত্বকের রিঙ্কল মিটিয়ে দেয়। কিন্তু মনে রাখুন যদি বাইরে ওয়ার্ক আউট করেন তাহলে অবশ্যই উচ্চ এসফি এফ যুক্ত সানস্ক্রিন লাগিয়ে নিন।

৭) অনেকের অভ্যাস আছে যারা বালিশে মুখ গুঁজে ঘুমোন। এর ফলে কিন্তু খুব সহজেই ত্বকে বলিরেখা দেখা দেয়। এছাড়াও বালিশের ওয়ারের কাপড় যদি মোটা আর খসখসে হয় তাহলেও ত্বকের ক্ষতি হতে পারে। তাই খেয়াল রাখুন বালিশের কভার যেন নরম সুতির কাপড়ের হয় বা সিল্কের হয়।

আরএম-০৩/০১/১২ (লাইফস্টাইল ডেস্ক)